লকডাউন, জনবিস্ফোরণ ঘটতে পারে দেশে, আগামী কয়েক মাসে হতে পারে 2 কোটি শিশুর জন্ম

গোটা দেশ জুড়ে করোনা আতঙ্ক। করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলছে, বাড়ছে মৃত্যু। ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ১৫০০ এর উপরে। করোনা মোকাবিলার জন্য গোটা দেশ জুড়ে ১৭ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে দিয়েছে কেন্দ্র সড়কার। ঘরবন্দি রয়েছেন সকলেই। ইউনিসেফ এর একটি সমীক্ষা বলছে, মার্চ থেকে আগামী ডিসেম্বরের মধ্যে ভারতে অন্তত ২ কোটি শিশুর জন্ম হবে।

এই সংস্থা আরও জানিয়েছে, এই বিশ্ব অতিমারীর সময়ে অন্তঃসত্ত্বা মহিলা এবং জন্ম নেওয়া শিশুরা ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা ও পরিষেবা ব্যাঘাতের ফলে বিপদের সম্মুখীন হতে পারে। এই সমীক্ষা অনুযায়ী, করোনা আবহের মধ্যে গোটা বিশ্বে প্রায় ১১ কোটি ৬০ লক্ষ শিশুর জন্ম হবে। এর মধ্যে ভারতেই ২ কোটি শিশুর জন্ম হতে পারে। চিনে শিশুর জন্ম হতে পারে ১ কোটি ৩৫ লক্ষ।

এছাড়া নাইজিরিয়াতে জন্ম নেবে ৬৪ লক্ষ, পাকিস্তানে ৫০ লক্ষ, ইন্দোনেশিয়ায় ৪০ লক্ষ, মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৩ লক্ষ শিশু। ইউনিসেফ জানিয়েছে, এই দেশগুলিতে শিশু মৃত্যুর হার বেশি। এখন চলছে করোনা, যার ফলে শিশু মৃত্যুর হার আরও কয়েকগুণ বেড়ে যেতে পারে। সংস্থার তরফ থেকে আরও জানান হয়েছে, করোনা সংক্রমণের ফলে যে কন্টেইনমেন্টের পদক্ষেপ নেওয়া হয়েছে, এর ফলে অন্তঃসত্ত্বা মহিলাদের ঝুঁকি এবং বিপদ কয়েকগুণ বেড়ে গিয়েছে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন