লকডাউন রাজ্যজুড়ে, তবে অনেক ক্ষেত্রেই মিলছে অপ্রত্যাশিত ছাড়, জানলে অবাক হবেন বৈকি

লকডাউন পরিস্থিতিতে বিশ্ব থেকে দেশ স্তব্ধ। কেন্দ্রীয় সরকার আবারও তৃতীয় বারের জন্য লকডাউন ঘোষনা করেছে। ১৭ মে তারিখে উঠবে লকডাউন। কিন্তু এই পরিস্থিতিতেও কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি জিনিসে ছাড় দিয়েছে। বর্তমানে দেশের অবস্থার ওপর বিচার করে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে বেশ কয়েকটি জিনিসে ছাড় দেওয়ার কথা ঘোষনা করেছে। অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও বেশ কয়েকটি জিনিসে ছাড় রয়েছে। যদিও জোন ওয়াইজ সমস্ত পরিষেবাকে ভাগ করে দিয়েছে।

জানা গিয়েছে গ্রীন জোনে একটি বাসে কুড়ি জনের বেশি তোলা যাবে না। অর্থাত গ্রীন জোনে বাস চালানো যাবে। যদিও আরটিওর অনুমতি নিতে হবে। কিন্তু নির্দেশিকা মানতে হবে কড়া ভাবে। যদিও এখানেই শেষ নয়, এর পাশাপাশি পানের দোকান থেকে চায়ের দোকানও খোলা যাবে। যে সমস্ত কনটেইনমেন্ট জোন নয় সেই জায়গাগুলিতে খোলা যাবে।

তবে চায়ের দোকান খোলা থাকলেও কিন্তু বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। সন্ধ্যা ছ টার বেশি সময় ধরে দোকান খোলা রাখা যাবে না। শপিং মল, সেলুন, বিউটি পার্লার, পাব, বার, রেস্তোরাঁ এখনই খোলা যাবে না। যে কোনও ধরনের জমায়েত পুরোপুরিভাবে নিষিদ্ধ।তবে এতদিন অবধি যে সমস্ত দফতরগুলি ওয়ার্ক ফর্ম হোম চালু রেখেছিল সেগুলিতে কিন্তু ১০-৫ অবধি অফিস চলবে। তবে ২৫ শতাংশ কর্মী অফিসে উপস্থিত থাকবেন।