একাধিক নিয়ম মেনে অবশেষে রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন, বৃহস্পতিবারেই সবুজ সংকেত!

শেষ পর্যন্ত বলা যেতে পারে এবার সঠিক সিদ্ধান্তে এসেছে রেল কর্তৃপক্ষ। কারণ অনেক দিন থেকেই একেবারে পুজোর আগে থেকেই এই লোকাল ট্রেন নিয়ে চিন্তা ভাবনা পরিকল্পনা হয়ে আসছে, কিন্তু আজ মঙ্গলবারের এই বৈঠকে হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হল বলে মনে করা হচ্ছে। আজ মঙ্গলবার রাজ্য ও রেলের বৈঠক, আর সেখানেই উঠে আসছে নতুন নিয়ম মেনে লোকাল ট্রেন পরিষেবা ফের চালু করার কথা।

তবে এবার নিয়ম বদলে যাচ্ছে অনেক, আগের সাথে মিল নেই কোনো কিছুর। নতুন নিয়ম কানুন বিধি নিষেধ মেনেই চলবে ট্রেন, যা আগামী ৫ নভেম্বর থেকে স্পষ্ট ভাবে জানা যাবে। প্রথম দিকে রেল কর্তৃপক্ষ ১০-১৫% এর মতো ট্রেন ট্র্যাকে নামাতে চায়, আর সেটা পরে সময়ের সাথে সাথে আরও বৃদ্ধি করতে চায় বলেও জানা গেছে, তবে পুরোপুরি না হলেও ২৫%। এখনও কেনো চলছে না লোকাল ট্রেন সেটা নিয়েই যাত্রী বিক্ষোভ।

এবার এর মধ্যেই পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের প্রতিনিধি দের সাথেই বৈঠক করল রাজ্যের উচ্চপদস্থ কর্মকর্তারা। আর সেখানেই সিদ্ধান্ত নেওয়া হল, আগামী কয়েকদিনের মধ্যেই লোকাল ট্রেন পরিষেবা শুরু হবে, তবে সেটা কি কি নিয়ম কানুন মেনে তার জানা যাবে ৫ ই নভেম্বর। আগের তুলনায় যাত্রী সংখ্যা থাকবে অর্ধেক। ১২০০ জন বসার জায়গা থাকলেও এবার শুধুমাত্র ৬০০ জন করেই যাতায়াত করতে পারবে এই লোকাল ট্রেন। যা করোনা কালে নতুন বিধি নিষেধের অন্তর্ভুক্ত।