LIC লঞ্চ করলো নতুন পলিসি, ১০০ বছর বয়স অব্দি পাওয়া যাবে জীবন বীমা, পাবেন পেনশন

বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে দাঁড়িয়ে নিজের এবং নিজের পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করতে চাইলে এলআইসির জীবন বীমা প্রকল্প গুলির বিকল্প কিছু হতে পারে না। আজীবন বীমা এবং পেনশনের সুবিধা পেতে এলআইসি এনেছে এই জীবন উমঙ্গ পলিসি। যেখানে বিমায় অংশগ্রহণকারী ব্যক্তি ১০০ বছর পর্যন্ত বীমার সঙ্গে যুক্ত থাকতে পারেন। বীমার পাশাপাশি পরিবারের সুরক্ষার সম্পর্কেও নিশ্চয়তা দিচ্ছে এই জীবন উমঙ্গ পলিসি।

ভারতীয় জনতাদের মধ্যে বীমার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। বিমার জনপ্রিয়তার নিরিখে অন্যান্য সকল পলিসিকে রীতিমতো ছাপিয়ে গিয়েছে এলআইসি পলিসি। এলআইসি দীর্ঘদিন ধরেই সাধারণ মানুষের কাছে নিজের বিশ্বাসযোগ্যতার প্রমাণ রেখেছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এলআইসির তরফ থেকে নতুন জীবন উমঙ্গ পলিসি বাজারে আনা হয়েছে। এটি আসলে একটি পেনশন পলিসি যেখানে আজীবন বিমাও পাওয়া যায়।

এই পলিসিতে বিনিয়োগ করলে বিনিয়োগকারী নিজের ১০০ বছর বয়স পর্যন্ত পেনশন পাবেন। তবে বীমার মেয়াদকালের মধ্যেই যদি পলিসি ধারকের মৃত্যু হয় তাহলে তার নমিনি বীমা থেকে এককালীন অর্থ পাবেন। ভারতের যেকোনো নাগরিক এই পলিসির জন্য আবেদন করতে পারেন। বীমার অর্থের ক্ষেত্রে কোনো উর্ধ্বসীমা নেই। তবে ন্যূনতম ২ লক্ষ টাকার বিনিময় বীমা করানো যেতে পারে।

ন্যূনতম তিন মাস বয়স্ক থেকে শুরু করে সর্বোচ্চ ৫৫ বছর বয়সী ব্যক্তির নামে বীমা করানো যেতে পারে। ১৫,২০,২৫ এবং ৩০ বছর পর্যন্ত প্রিমিয়াম দেওয়ার ব্যবস্থা আছে। প্রিমিয়ামের টাকা মিটিয়ে দিলে বার্ষিক ৮ শতাংশ হারে সুদে টাকা রিটার্ন পাওয়া যায়। এক্ষেত্রে পলিসি ধারক তার ১০০ বছর বয়স পর্যন্ত পেনশন পাবেন। পলিসি চলাকালীন তার মৃত্যু হলে তার নমিনি এককালীন একটা মোটা অংকের টাকা ফেরত পাবেন। তাই পেনশনের পাশাপাশি পরিবারের ভবিষ্যতেরও সুনিশ্চয়তা প্রদান করছে এল আই সির জীবন উমঙ্গ পলিসি।