কেন আয়ারল্যান্ডে দেখতে পাওয়া যায় না সাপ, জানুন ঐতিহাসিক কাহিনী

পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন প্রান্তে সাপ দেখা গেলেও আয়ারল্যান্ডে কোন সাপের হদিস পাওয়া যায় না। লোকায়ত ভাবে একটি কথা প্রচলিত আছে বহুকাল আগে প্যাট্রিক নামের এক সাধু তার ক্ষমতার জোরে সকল সাপ কে আয়ারল্যান্ড থেকে বেড় করে দিয়েছিলেন। লোকমুখে কথা প্রচলিত হলেও এই সিদ্ধান্তের ভিত্তিতে সঠিক প্রমাণ পাওয়া যায়নি।

তবে যে শুধু আয়ারল্যান্ডে সাপ দেখা যায় না এমন কথা বলা যায়না আয়ারল্যান্ডের পাশাপাশি আইসল্যান্ড, নিউজিল্যান্ড, গ্রিনল্যান্ড কিংবা অ্যান্টার্কটিকাতেও সাপের হদিস মেলে না। বহু যুগ আগে থেকেই আইসল্যান্ড, নিউজিল্যান্ড, গ্রিনল্যান্ড ছিল দ্বীপ রাষ্ট্র তাই এই জায়গাগুলিতে সাপ দেখা যায় না। আয়ারল্যান্ড কিন্তু প্রথমদিকে দ্বীপ ছিল না তাই অন্যান্য দ্বীপগুলিতে সাপ দেখা না গেলেও আয়ারল্যান্ডে কেন এই সাপ দেখা যায় না ? এর উত্তরে বলা যেতে পারে বরফ যুগ শুরুর প্রথম থেকে এক বৃহত্তর ভূভাগের সাথে যুক্ত ছিল আয়ারল্যান্ড। আয়ারল্যান্ডে এতটাই হিমবাহ আবৃত ছিল যার জেড়ে রক্ত যুক্ত কোনো সরীসৃপ সেখানে বসবাস করতে পারত না।

কিছুবুনো শূকর, বনবিড়াল আর বাদামি ভাল্লুক এই আয়ারল্যান্ডে বসবাস করতে শুরু করেছে। কোনো কোনো পরিবার সখ করে সাপ পোষেন। তবে সাপ ছাড়া পোষেন তারা বেশ অর্থশালী পরিবার।