একটু অন্যভাবে শিখে নিন রুইমাছ ও ফুলকপির ঝোল রান্না করার পদ্ধতি

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। আর শীতের দিনে যদি ফুলকপি দিয়ে মাছের ঝোল রান্না করা হয় তাহলে তো কথাই নেই। এমনিতেই শীতকালে ফুলকপি খেতে আমরা অনেকেই পছন্দ করি। ফুলকপি ভাজা থেকে শুরু করে ফুলকপির রোস্ট, সবকিছুই যেন মুখে লেগে থাকে আমাদের।কিন্তু সেই সবকিছুর ঊর্ধ্বে গিয়ে রুই মাছ যদি ফুলকপি সঙ্গে খাওয়া যায়, তাহলে সেই স্বাদ হবে আরও অতুলনীয়।আজকেই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন কি করে সহজে করে ফেলতে পারবেন এই জনপ্রিয় রান্না।

উপকরণ: কয়েকটি রুই মাছ।

একটি ফুলকপি।
একটি আলু

একটি টমেটো

পেঁয়াজ বাটা 2 টেবিল চামচ

রসুন বাটা 1 চা চামচ

আদা বাটা

মরিচ গুঁড়ো

হলুদ গুঁড়ো

ধনেপাতা বাটা

জিরে বাটা

জিরেগুঁড়ো

কাঁচা মরিচ

তেল

ধনিয়া পাতা

জল এবং পরিমাণমতো লবণ।

প্রণালি: প্রথমে মাছ টি কেটে নিয়ে ভালো করে নুন দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে। এরপর সামান্য হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে মাছ গুলি। একইকিভাবে ফুলকপি এবং আলু ভেজে নিন। এবার একটি প্যানে তেল গরম করে নিন। সেখানে সমস্ত বাটা এবং গুঁড়ো মশলা দিয়ে দিন। যতক্ষণ না মসলাগুলো কষছে ততক্ষণ নাড়তে থাকুন। এবার দিয়ে দিন টমেটো। তারপর এটি নড়াচড়া করে পরিমাণমতো গরম জল দিয়ে দিন।

কিছুক্ষণ ফুটতে দিয়ে রেখে দিন। এরপর মাছের টুকরোগুলো তার মধ্যে দিয়ে 7 মিনিট বসিয়ে রেখে দিন। তারপর ঢাকনা খুলে জিরেগুঁড়ো এবং কাঁচা মরিচ দিয়ে আর তিন মিনিট রেখে দিন। সবশেষে দিয়ে দিন ধনিয়া পাতা। ব্যাস তাহলেই তৈরি আপনার পছন্দের মাছ এবং ফুলকপির রোস্ট। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই ঝোল। শীতকালে দুপুর একেবারে জমে ক্ষীর হয়ে যাবে।