ভারতে জারি হল বিপর্যয় মোকাবিলা আইন, জেনে নিন এর মানে

ভারতে জারি হল এক নতুন আইন। প্রধাণত সারা পৃথিবী জুড়ে যে মারণ ভাইরাস কোভিড-১৯, তার আধিপত্য বিস্তার করে রেখেছে তা রুখতেই এই আইন প্রণয়ন। দেশের কেন্দ্র সরকার নরেন্দ্র মোদী মঙ্গলবার সারা দেশবাসীর উদ্দেশ্য যে বক্তব্য রেখেছিলেন এবং তিনি যে বলেছিলেন মঙ্গলবার রাত ১২টার পর থেকে টানা ২১দিন জারি থাকছে লক ডাউন তখনই এই আইনের কথা তিনি উল্লেখ করেন।

জানা গিয়েছে, এই আইন অনুযায়ী প্রত্যেক রাজ্য সরকার কে টানা অন্ততঃ এই কটা দিন কেন্দ্রের দেওয়া নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করতে হবে নতুবা যে নির্দেশ মেনে চলবে না তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সাধারণত স্বাস্থ্য পরিষেবা রাজ্যের আওতাধীন বিষয়। তবে বিপর্যয় মোকাবিলা আইন জারি করে প্যানডেমিক করোনা ভাইরাসের ক্ষেত্রে বর্তমান পরিস্থিতিতে কেন্দ্রের নির্দেশ ই মেনে চলতে হবে রাজ্য কে।

এই সমস্ত বিষয়ের ব্যপারে কেন্দ্র থেকে সমস্ত রাজ্যের উপর নির্দেশিকা জারি করা হয়েছে। তবে এখনও অবধি কার্ফু জারি করা হবে কিনা সে কথা স্পষ্ট নয়। প্রসঙ্গত প্রশ্নোত্তর পর্বে এই ব্যপারে জিজ্ঞেস করা হলে কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়, এই লক ডাউন পরিস্থিতি কোনো আইন-শৃঙ্খলা ভাঙা বা বজায় রাখা আইন নয়। এটি সাধারণ জনগণের স্বার্থেই। তাই এক্ষেত্রে কেউ ঝামেলার পরিস্থিতি সৃষ্টি করলে তাকে সহজে চিহ্নিত করা যাবে।