লঞ্চ হলো IRCTC-র নতুন ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশন, রয়েছে দুর্দান্ত সব ফিচার

সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তন হয়েছে আর সেই সাথে তাল মিলিয়ে অগ্রসর হচ্ছে মানুষ। কয়েক বছর আগেই সাধারণ মানুষ টিকিট কাউন্টারে লম্বা লাইন দিয়ে রিজার্ভেশন টিকিট বুক করত। কিন্তু সময় পরিবর্তন হয়েছে সবার হাতে উঠে এসেছে স্মার্ট ফোন। আর সেই কারণেই খুব সহজেই ঘরে বসে মানুষ বুক করছে তার গন্তব্যে যাওয়ার টিকিট। আরেক টিকিট বুক করার মাধ্যম আইআরসিটিসি অ্যাপ ও ওয়েবসাইট।তবে যাত্রীদের আরো বেশি সুবিধা দেওয়ার জন্য আইআরসিটিসি তাদের অ্যাপ ওয়েবসাইটে আরো কিছু পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিল। এবার সেই কথা মতোই আরো অনেক নতুন ফিচার নিয়ে আত্মপ্রকাশ করল আইআরসিটিসি অ্যাপ ও ওয়েবসাইট।

এখানে আগের তুলনায় আরও অনেক বেশি ফিচার রয়েছে যাত্রীদের জন্য। বর্তমান ওয়েবসাইটের সাথে আগের ওয়েবসাইটের মিল থাকলেও এর সাথে যুক্ত হয়েছে নতুন নতুন ফিচার। খুব সহজেই ঠিক করা যায় গন্তব্য দেখা যায় বিভিন্ন ক্লাসের টিকিট সংখ্যা সিট বার্থ সমস্ত। এখানেই শেষ না সাথে থাকছে খাবার বিতরণ ও হোটেল বুক করার ব্যবস্থা। স্বাভাবিকভাবেই এই ব্যস্ততার মধ্যে এই ধরনের নতুন সব ফিচার যা যাত্রীদের অনেকটাই সুবিধা দেবে। আগে যেমন এক মিনিটের মধ্যে ৭৫০০ টিকিট বুক করা যেত কিন্তু এখন সেটাই ১০,০০০ করা হয়েছে।

এছাড়া টিকিটের টাকা জমা দেওয়ার ক্ষেত্রেও আনা হয়েছে আরো বিকল্প ব্যবস্থা। বিশেষ করে ব্যাংক, পে টিএম, ফোন পে, গুগোল পের দ্বারা রয়েছে ইউপিআই পেমেন্ট এর সুবিধা। তাছাড়া যাত্রীদের সুবিধার জন্য ওয়েবসাইটে ব্যবহার করা হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। বিশেষ করে যারা নতুন ঘুরতে এসেছে তাদের অনেকটাই উপকার করবে এই পদ্ধতি। তবে এখানেই কিন্তু শেষ নয়, কারণ টিকিট বুকিং এর সব তথ্য মিলবেই, সাথে প্রতিটি ট্রেনের বিশদ তথ্য জানতে পারবে যাত্রীরা মাত্র একটি ক্লিকেই।নিজের গন্তব্যের মধ্যে কোন কোন ট্রেন রয়েছে? তারা কোন কোন রুট ব্যবহার করবে? কতগুলি সিট ফাঁকা রয়েছে? তাদের মূল্য কত? ট্রেনে খাবারের ব্যবস্থা আছে কিনা? এই সমস্ত তথ্য দেখা যাবে একসাথে একটি পেজে।