দীর্ঘ ৫ ঘণ্টা মুখোমুখি, শেষ হল ভারত-চিন সীমান্ত বিবাদের সামরিক বৈঠক

ফাইল ছবি

দেশ জুড়ে করোনা আক্রান্তের পরিমাণ বাড়ার সাথে সাথে সীমান্ত বিবাদের পরিমাণও যেন ক্রমবর্ধমান হয়ে যাচ্ছিলো। তবে এবার ভারতের সীমান্তবর্তী এলাকা লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা তে ভারত এবং চীনা সেনার বিবাদ মেটানোর উদ্দেশ্যে দুদেশের সেনাকর্তারা আজ বসেছিলেন বৈঠকে। জানা গিয়েছে, এই বৈঠক ছিলো সর্বসাকুল্যে ৫ ঘন্টা মতো। আপাতত জানা গিয়েছে এই বৈঠকে দু দেশের মধ্যেই কূটনৈতিক এবং সামরিক পর্যায়ে আলোচনা জারি থাকবে।

প্রসঙ্গত, এই বৈঠকের নেতৃত্বাধীনে ছিলেন লাদাখ সেনাবাহিনীর ১৪ নম্বর কোরের লেফটেন্যান্ট জেনারেল হরিনদর সিং। তবে অন্যদিকে এই বৈঠকে চীনের তরফ থেকে নেতৃত্ব দিয়েছেন পিপলস লিবারেশন আর্মির দক্ষিণ জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কম্যানডার জেনারেল লিউ লিন। এই বেঠকটি হয় চীন সীমান্তের ওপারে মালডো বর্ডার মিটিং পয়েন্টে।

জানা গিয়েছে, আজ সকাল ১১টা নাগাদ এই বৈঠক শুরু হয় এবং টানা পাঁচ ঘন্টা বৈঠকের পর অবশেষে দু দেশ একটি নির্দিষ্ট সিদ্ধান্তে উপনীত হন। এরপর এই অলোচোনা শেষে ভারতীয় জেনারেল হরিনদর সিং লেহতে ফিরে আসেন। তবে এই বৈঠকে শুধুমাত্র কূটনৈতিক এবং সামরিক পর্যায়ে আলোচনা ছাড়া আর বিস্তারিত ভাবে তেমন কিছু জানায়নি। তবে আপাতত প্রাথমিক সূত্রে জানা গিয়েছে যে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। ভবিষ্যতে চীন কোনো পদক্ষেপ নেওয়ার আগে দ্বিতীয়বার ভাববে।