আজ ভ’রা কোটাল, জলস্তর বা’ড়া’র আ’শ’ঙ্কা’য় স’ত’র্ক প্রশাসন

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আজ থেকেই কার্যত আনুষ্ঠানিকভাবে বর্ষা প্রবেশ করতে চলেছে রাজ্যে। তবে বর্ষার দরুণ সতর্কতার পাশাপাশি আজকেই আবার ভরা কোটালের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। যে কারণে নদীর জলস্তর বাড়তে পারে। আর তেমনটা হলে উপকূলবর্তী অঞ্চল কার্যত জলে ভাসতে পারে, এমনটাই আশঙ্কা প্রশাসনের।

মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে তাই প্রশাসন আগে থেকেই বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে। নদীর জল বৃদ্ধি পেলে কিভাবে তার মোকাবিলা করা হবে, সে সম্পর্কে বিবেচনা করছে কলকাতা কর্পোরেশন। পূর্বাভাস অনুযায়ী আজ সকাল ১০.১০ মিনিট থেকে শুরু করে ১টা পর্যন্ত ভরা কোটালের রেশ থাকবে। কলকাতা কর্পোরেশনের উদ্যোগে ওই সময়টুকু কলকাতার সমস্ত লক গেট বন্ধ রাখা হবে।

সকাল সাড়ে ১০টার পর থেকেই কলকাতা কর্পোরেশনের নিকাশি বিভাগের ভারপ্রাপ্ত প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিং নিজে রাস্তায় নেমে সমস্ত পরিস্থিতি খতিয়ে দেখবেন। শহরের সমস্ত জায়গা ঘুরে তিনি নিকাশি ব্যবস্থা সম্পর্কে খোঁজখবর নেবেন। কোথাও জল জমে থাকলে দ্রুত যাতে তা সরিয়ে ফেলা সম্ভব হয়, সেই বিষয়ের ভার অর্পণ করা হয়েছে তার উপর। জল নিকাশি ব্যবস্থার জন্য বেশকিছু পাম্পের ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ৯ জুনের মধ্যেই নদীর উপকূল এবং নদী বাঁধগুলির ফাটল মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। আগামী কয়েকদিন জেলাজুড়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে। তবে জুলাই মাসের শুরু থেকেই ভারী বর্ষণ শুরু হবে পশ্চিমবঙ্গে। এর ফলে কার্যত নদীর জল স্তর আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে। তাই এই পরিস্থিতির মোকাবিলা করতে আগাম প্রস্তুতি নিচ্ছে প্রশাসন।