দীর্ঘ এক দশক পর কলকাতা-লন্ডন চালু হচ্ছে বিমান পরিষেবা

একদশক পরে এক ভালো খবর শোনা গেলো সরকারের তরফ থেকে। কারণ করোনার কারণে মার্চ থেকেই বন্ধ করে দেওয়া হয় আন্তর্জাতিক বিমান পরিষেবা। তারপরে দেশের অভ্যন্তরে বিমান চললেও কোনোভাবেই আন্তর্জাতিক বিমান পরিষেবার ছাড় দেওয়া হয় না। কিন্তু এবারের কলকাতা বন্দর থেকে হিথ্রো বিমানবন্দরে বিমানবন্দরে বিমান পরিষেবার সবুজ সংকেত দিয়ে দিয়েছে সরকার। আর যার ফলেই আগামী ১৭ আগষ্ট থেকে লন্ডনের উদ্দেশ্যে রওনা দেবে বিমান।

স্বাভাবিক ভাবেই করোনার কারণে সব ক্ষেত্রেই আর্থিক মন্দা দেখা গিয়েছে। আর সেটার প্রভাব এই উড়ান সংস্হার ওপরেও পরেছে। টানা কয়েকমাস ধরে এই বিমান পরিষেবা বন্ধ। যার ফলে ব্যাপক ক্ষতির মুখে পরেছিল সংস্হাগুলো। একেবারে মন্দা দেখা গিয়েছিল সব জায়গায়, কিন্তু পুনরায় আন্তর্জাতিক বিমান পরিষেবা যে হাসি ফোটাতে চলেছে উড়ান সংস্হার মুখে সেটা কিন্তু স্পষ্ট।

এদিকে দেশের মধ্যে নির্দিষ্ট কয়েকটি রুটে বিমান পরিষেবা চালু হলেও, এবার সেই সব রুটের সঙ্গে আরও কিছু রুট যুক্ত করা হয়েছে। কলকাতা থেকেও যে এবার অন্তর্দেশীয় বিমান পরিষেবা মিলবে সেটাও জানিয়ে দেওয়া হয়েছে, আর তারপরেই দমদম থেকেও যে পরিষেবা চালু হবে সেটাও বলা হয়েছে সরকারের তরফ থেকে।

বিমানবন্দর সূত্রে বলা হয়েছে, আসলে আগামী ১৭ তারিখ থেকে কলকাতা বিমান বন্দর থেকে লন্ডনের হিথরো বিমান বন্দরে বিমান পরিষেবা চালু করা হবে, তার জন্য এয়ার ইন্ডিয়াকে এর দায়িত্ব দেওয়া হয়েছে। সপ্তাহে দুইদিন বৃহস্পতিবার ও শনিবার এই রুটে বিমান চালানো হবে।তবে এখনও সরকারি ছাড়পত্র হাতে আসে নি, আসলেই বিমান পরিষেবা চালু করা হবে।