কলকাতা বিমানবন্দরের বড়ো পদক্ষেপ, না পড়লেই জ’রি’মা’না দিতে হবে

দিন দিন যেভাবে বেড়ে চলেছে করণা আক্রান্তের সংখ্যা, তাতে করে অদূর ভবিষ্যতে কী হবে তা নিয়ে ভীষণভাবে চিন্তিত রয়েছেন বিশেষজ্ঞ থেকে চিকিৎসকগণ। সম্প্রতি করণা আটকানোর জন্য আরও একবার কঠোর পদক্ষেপ নিতে হলো কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ কে। তারা ঘোষণা করেছেন যে, যদি কোনো যাত্রী মাক্স না পড়ে থাকেন তাহলে তাদের 50 টাকা করে জরিমানা করা হবে। বিমানবন্দরের আধিকারিকরা জানিয়েছেন যে, দেশের বিভিন্ন প্রান্তের সঙ্গে কলকাতার আকাশপথের বেশ ভালই যোগাযোগ রয়েছে। সারাদিনে প্রচুর বিমান ওঠানামা করে। যাত্রীদের অনেকের মুখে মাক্স না থাকার কারণে আমরা ইতিমধ্যেই সংক্রমিত হওয়ার ভয় পাচ্ছি। কেউ কেউ আবার মার্ক্স পকেটে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। এই অবস্থায় জরিমানার ব্যবস্থা করা হয়েছে শুধুমাত্র যাত্রীদের সতর্ক করার জন্য।

জরিমানা ছাড়াও বিমানবন্দর কর্তৃপক্ষ আরো অনেক পদক্ষেপ নিয়েছেন করোনা সংক্রমণ ঠেকানোর জন্য। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার কথা বলা হচ্ছে। এছাড়া যাত্রীদের কি কি করণীয় তা বারবার তাদের কাছে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। মিডিয়ার মাধ্যমে ও সচেতনতার প্রচার চালাচ্ছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে যে গাইড লাইন দেওয়া হয়েছে তাতে স্পষ্ট বলা হয়েছে, মহারাষ্ট্র কর্ণাটক কেরালা এবং তামিলনাড়ু থেকে যে সমস্ত যাত্রীরা কলকাতা বিমানবন্দরে নামেন তাদের সমস্ত রিপোর্ট দেখবেন বিমানবন্দর কর্তৃপক্ষ। কলকাতায় আসার আগে তাদের করোনা পরীক্ষা করা হবে, রিপোর্ট নেগেটিভ হলে তবেই তাদের বিমানবন্দরের নামতে দেওয়া হবে।