ইউক্রেনের রাজধানী কিভকে চা’রি’দি’কে ঘি’রে ফেলেছে রুশ সেনা, দা’বি আমেরিকার

বৃহস্পতিবার জো বাইডেন প্রশাসনের শীর্ষ আধিকারিকরা জানিয়েছেন, ইউক্রেনের রাজধানী কিভ থেকে মাত্র কুড়ি মাইল দূরে অবস্থান করছে রুশ বাহিনী। মার্কিন সংবাদ সংস্থা সিএনএন জানিয়েছে,বেলারুশ হয়ে ইউক্রেনে প্রবেশ করে আপাতত রাজধানী কিয়েভের কাছে পৌঁছে গেছে রুশ বাহিনী।

ইউক্রেনকে চতুর্দিক থেকে ঘিরে ফেলাই হলো মূল লক্ষ্য রাশিয়ার। আমেরিকার আশঙ্কা যে একেবারে ফেলে দেওয়া যায় না তা রুশ সেনার আগ্রাসন দেখে আরো একবার স্পষ্ট হয়ে যায়। ইতিমধ্যেই ইউক্রেনের রাজধানী সংলগ্ন এলাকায় তীব্র বোমা বর্ষণ করতে শুরু করে দিয়েছে রাশিয়া। ইউক্রেনকে তিন দিক থেকে সেনাবাহিনী দিয়ে ঘিরে ফেলেছে রুশ সেনা।

আপাতত ইউক্রেনের রাজধানীতে শাসন প্রতিষ্ঠা করাই রাশিয়ার মূল লক্ষ্য বলে মনে করছে আমেরিকা। এই যুদ্ধ পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই 30 টি দেশের নেতা আলোচনায় বসে পড়েছেন। রাশিয়ার যুদ্ধ ঘোষণার পর পরবর্তী পদক্ষেপ কী হবে তা ঠিক করা হবে এই বৈঠকে।

আরো পড়ুন: শা’রী’রি’ক অসুস্থতাকে দা’য়ী করে ফের CBI-কে এ’ড়ি’য়ে গেলেন অনুব্রত মন্ডল

রাশিয়ার আক্রমনের সামনে যে ইউক্রেন ভীষণভাবে অসহায় তা স্পষ্ট হয়ে গেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির কথাতে। তিনি বলেছেন, নিজের দেশকে রক্ষা করার জন্য আমরা প্রস্তুত হচ্ছি কিন্তু আমাদের পাশে দাঁড়িয়ে কে লড়াই করবে?

আপাতত আমাদের পাশে কাউকে দাড়াতে দেখতে পাচ্ছি না। প্রসঙ্গত, ইতিমধ্যেই রুশ হামলায় মৃত্যু হয়েছে প্রায় ১৩৭ জনের। সেই সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।