ভয়ানক রূপ নিচ্ছে ক’রো’না, ফের হতে পারে লকডাউন! আগামী ২ দিনেই সিদ্ধান্ত

মহারাষ্ট্রে আবার হানা দিয়েছে করোনা , আর সেই কারণেই ফের লকডাউন এর সিদ্ধান্ত নিতে চলেছে মহারাষ্ট্র সরকার। কারণ করোনার এই সেকেন্ড ওয়েব থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে একমাত্র লকডাউনই ভরসা। ইতিমধ্যেই করোনার নতুন করে আক্রান্তের সংখ্যা ৪৮,৮০০ জনের ওপরে,যা গতবছরের সাথে তুলনা করলে এই বৃদ্ধি এখনো পর্যন্ত সর্বাধিক। তবে শুধু তাই নয়, ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২১২ জনের। ইতিমধ্যেই রাজ্যজুড়ে সতর্কবার্তা জারি করা হয়েছে সরকারের তরফ থেকে। সাধারণ মানুষকে রক্ষা করতে লকডাউন হয়তো শেষ ভরসা।তাই এখনও মহারাষ্ট্র সরকারের তরফ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত চূড়ান্ত ঘোষণা করা না হলেও একটা আভাস অন্তত পাওয়া গেছে।

আজ শনিবার চিকিৎসক বিশেষজ্ঞদের নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর উদ্ভব ঠাকরে বৈঠক করতে চলেছে, আর সেখানেই সমস্ত পরিস্থিতি খতিয়ে দেখে লকডাউন এর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। পূর্ণ লকডাউন দেওয়ার আগে অবশ্য মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই নাইট কার্ফু জারি করা হয়েছে, সন্ধ্যা 6 টা থেকে ভোর ছয়টা পর্যন্ত নাইট কার্ফু জারি করা হয় যেখানে বিভিন্ন রেস্তোরাঁ শপিংমল সিনেমাহল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দপ্তরের টুইট করে সবাইকে সতর্ক বার্তা জানিয়েছেন, তিনি লিখেছেন করোনার সেকেন্ড ওয়েভ থেকে রাজ্যবাসী কে রক্ষা করতে লকডাউন এর পথে হাঁটতে পারে সরকার। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া হলেও, আগামীতে বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। মোট কথা করোনার চেন ভাঙতে এই লকডাউন খুবই গুরুত্বপূর্ণ। এদিকে করোনায় মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ২৯.০৪ লক্ষ, এর মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩.৮৯ শতাংশ।