ট্রাম্পের জামানা শেষ! মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টের পথে জো বাইডেন

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই স্থির হয়ে যাবে, পরবর্তী চার বছরের জন্য আমেরিকার মসনদে বসে কে রাজত্ব করতে চলেছেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মহলে গুঞ্জন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কিন্তু এবার জো বাইডেনের পাল্লা বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তুলনায় ভারী। ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন ধীরে ধীরে তার নির্দিষ্ট লক্ষ্যমাত্রার দিকেই এগোচ্ছেন।

তবে রিপাবলিকান পার্টি এবং ডেমোক্রেটিক পার্টির উভয় সদস্যের মধ্যে কিন্তু হাড্ডাহাড্ডি লড়াই চলছে। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন ক্রমেই যেন কোনো টানটান উত্তেজনাময় ক্রিকেট পিচে পরিণত হচ্ছে। ৫৩৮টি ইলেকটোরাল কলেজের মধ্যে যিনি আগে ২৭০এর ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলবেন তিনিই জয়ের হাসি হাসবেন। এখনো পর্যন্ত যা হিসেব পাওয়া যাচ্ছে তাতে জানা গেল আমেরিকাতে বর্তমানে জো বাইডেনের সমর্থনকারীর সংখ্যা ডোনাল্ড ট্রাম্পের তুলনায় বেশি।

আমেরিকার বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেল, জো বাইডেন ইতিমধ্যেই ২৫৪টি আসন জিতে নিয়েছেন। ডোনাল্ড ট্রাম্প সে জায়গায় পেয়েছেন ২১৪টি আসন। শীঘ্রই জো বাইডেন ২৭০ এর ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলবেন বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, ভোট গণনা যাই বলুক না কেন, আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিন্তু আগেই নিজেকে বিজয়ী হিসেবে ঘোষণা করে দিয়েছিলেন।

শুধু তাই নয়, ভোট গণনায় জো বাইডেনের যেখানে জয়জয়কার চলছে, সেখানে তিনি উচ্চ আদালতের সহায়তা নিয়ে ভোট গণনা পর্ব বন্ধ করে দেওয়ার হুমকিও দিয়েছেন। ইতিমধ্যেই, প্রায় ৭ কোটি ৭ লাখেরও বেশি মানুষের সমর্থন পেয়ে গিয়েছেন জো বাইডেন। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের ভোটের ইতিহাসে ইতিপূর্বে এত বিপুল পরিমাণে সমর্থন আর কোনো প্রেসিডেন্টের ভাগ্যে জোটেনি। অতএব, জো বাইডেনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা এখন মাত্র সময়ের অপেক্ষা।