JEE মেইন রেজাল্ট: পরীক্ষা শেষ হওয়ার ৫ দিনের মাথায় প্রকাশ ফল, রাজ্যে প্রথম শ্রীমন্তী দে

পরীক্ষা শেষ হওয়ার ঠিক পাঁচ দিনের মাথায় জয়েন্ট এনট্রান্স এগজামিনেশন মেইনের ফল প্রকাশ করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা NTA। শুক্রবার মধ্যরাতে জেইই মেইনের ফল প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় ১০০ পারসেন্টাইল স্কোর করেছে দেশের ২৪ জন পরীক্ষার্থী। পাশাপাশি, ৯৯.৯৯ পারসেন্টাইল পেয়ে রাজ্যের মধ্যে সম্ভাব্য প্রথম হয়েছেন ডিপিএস রুবি পার্কের ছাত্রী শ্রীমন্তী দে।

করোনা মহামারীর আবহের মধ্যেই ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং প্ল্যানিং প্রোগ্রামের আন্ডারগ্র্যাজুয়েট স্তরে ভর্তি হওয়ার জন্য কেন্দ্রের আয়োজিত জেইই মেইনের পরীক্ষায় বসেছিলেন পরীক্ষার্থীরা। চলতি মাসের ১ থেকে ৬ তারিখের মধ্যে পরীক্ষা গুলি নেওয়া হয়। সরকারি হিসেব অনুযায়ী, এ বছরে এই পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রায় ৮.৫৮ লক্ষ পড়ুয়া আবেদন করেছিলেন। তবে করোনার কারণে, এ বছর শুধু ৭৫ শতাংশ আবেদনকারীই পরীক্ষা দেন।

তবে, ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফ থেকে জানানো হয়েছে, এবছর পশ্চিমবঙ্গ থেকে ৩৭,৯৭৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। গত বছরের তুলনায় সংখ্যাটা প্রায় ২০০০ বেশি। এ বছর প্রায় ৬৬০টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছে বলে জানা গেছে। উল্লেখ্য, জেইই মেইনের পরীক্ষা বছরে দুইবার হয়। চলতি বছরের প্রথম পরীক্ষাটি গত জানুয়ারি মাসে হয়ে গিয়েছে।

দ্বিতীয় পরীক্ষার জন্য এপ্রিল মাসের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল। তবে করোনার প্রকোপে পরীক্ষা পিছিয়ে যায়। এরপর সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, সেপ্টেম্বর মাসেই পরীক্ষার দিন ধার্য করা হয়। নিজের পরীক্ষার ফলাফল দেখতে পরীক্ষার্থীদের প্রথমে jeemain.nta.nic.in ওয়েবসাইটে যেতে হবে। এরপর হোমপেজে JEE Main April/ September’ Result 2020 লেখা লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর লগ ইন পেজ ডিটেইলস ইনপুট করলেই স্কোরকার্ড চলে আসবে স্ক্রিনে। স্কোর কার্ড ডাউনলোড করে সেভ করে রাখা যাবে।