WHO-র ম্যাপে ভারত থেকে গায়েব জম্মু-কাশ্মীর ও লাদাখ, তুমুল সমালোচনা

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল তথা অবিচ্ছেদ্য অংশ জম্মু-কাশ্মীর নিয়ে উত্তাল কূটনৈতিক মহল। নেপথ্যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে প্রকাশিত একটি বিতর্কিত ম্যাপ। এই ম্যাপের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্ত করোনায় কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা বোঝাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়েছে হু। কারণ ম্যাপে উল্লিখিত জম্বু কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন হিসেবে দেখানো হয়েছে!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে সম্প্রতি যে নতুন মানচিত্র প্রকাশ করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে, জম্মু কাশ্মীর বাদে ভারতবর্ষকে মানচিত্রে গাঢ় নীল রংয়ের মাধ্যমে বোঝানো হচ্ছে। অপরপক্ষে জম্বু-কাশ্মীর এবং লাদাখকে ছাই রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে! এটা দেখেই চটেছে আন্তর্জাতিক মহল। বিশেষত ব্রিটেনের প্রবাসী ভারতীয়রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এই নতুন ম্যাপ দেখে ক্ষোভে ফেটে পড়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ওই ছাই রং দিয়েই আকসাই চীনকে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে সেখানে অবশ্য নীল রঙের বর্ডার দেওয়া রয়েছে। এমতাবস্থায় সমালোচকদের দাবি, চীন থেকে যেহেতু আর্থিক সাহায্য আসে, তাই চীনকে খুশি করতেই ইচ্ছাকৃতভাবে ষড়যন্ত্র করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে অবশ্য এই অভিযোগের পরিপ্রেক্ষিতে দাবি করা হচ্ছে, রাষ্ট্রসংঘের দেওয়া গাইডলাইন মেনেই এমন ম্যাপ তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আন্তর্জাতিক মহলে এরকম বিতর্কিত ম্যাপ প্রকাশের ঘটনা নতুন নয়। ইতিপূর্বে গত বছরের নভেম্বর মাসেও মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র একটি টুইটে ভারতের বিতর্কিত ম্যাপ প্রকাশ করেছিলেন। সেখানেও জম্বু কাশ্মীরকে ভারতের থেকে বিচ্ছিন্ন হিসেবে দেখিয়েছিলেন তিনি। এর পরিপ্রেক্ষিতেও অবশ্য কূটনৈতিক মহলে জোর তরজা চলেছিল।