সপ্তাহ জুড়েই চলবে বৃষ্টি, কলকাতা সহ দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় বড় আপডেট দিল হাওয়া অফিস

সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা, আর তার ফলেই বৃদ্ধি পাচ্ছে আর্দ্রতা জনিত অস্বস্তি। সাথে বৃদ্ধি পাচ্ছে ভ্যাপসা গরম। বাংলায় বর্ষা ঢুকে গেছে অনেক আগেই, কিন্তু দক্ষিণ বঙ্গে তেমন পরিমাণে বৃষ্টির দেখা পাওয়া যায় নি। কিন্তু এবার দক্ষিণ বঙ্গের জন্য শোনালো এক দারুণ খুশির খবর। আগামী সপ্তাহেই বৃষ্টির পরিমাণ বৃদ্ধি হবে দক্ষিণ বঙ্গে। এদিকে উত্তরবঙ্গে কথা জানালে, ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গে।

তবে এবার সেটাই দক্ষিণ বঙ্গে আসতে চলেছে। দক্ষিণ বঙ্গেও এবার ভারী বৃষ্টির সূত্রপাত ঘটতে চলেছে। কলকাতায় বৃদ্ধি পাবে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ। এখন কলকাতার কথা বলতে গেলে বলতে হয়, শহরে যেমন ভাবে বৃদ্ধি পাচ্ছে আর্দ্রতা জনিত অস্বস্তি, তেমনভাবেই বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রাও। তবে খুশির খবর হল এটাই যে, কলকাতায় ধীরে ধীরে এবার বৃদ্ধি পাবে বৃষ্টির পরিমাণ, যা শহর বাসীকে অনেকটাই শান্তি দেবে।

উত্তরবঙ্গের কথা বলতে গেলে বলতে হয়, কিছু কিছু জায়গায় ইতিমধ্যে দিয়ে দেওয়া হয়েছে লাল সতর্কতা। আর সেই কারণেই সেই সব জায়গায় কম বেশী বন্যার আশঙ্কা করা হচ্ছে। এখন বিভিন্ন জায়গায় বিরাজ করছে গভীর নিন্মচাপ, আর তার ফলেই এই ভারী বৃষ্টি, এদিকে দক্ষিণ পশ্চিম্ মৌসুমী বায়ুর ফলে আবহাওয়ার বিশাল পরিবর্তন হয়েছে, তার ফলেই এখন রাজ্যে প্রবেশ করছে জলীয় বাষ্প। আর তার ফলেই এখন আগামী কয়েকদিনের মধ্যেই দক্ষিণ বঙ্গে শুরু হবে বৃষ্টি।

দক্ষিণ বঙ্গের বিভিন্ন জায়গায় আগামী ৭২ ঘন্টার মধ্যে হালকা মাঝারী বৃষ্টি শুরু হবে, বিশেষ করে পশ্চিমের জেলায় এই বৃষ্টি হবে, ৩ জুলাই থেকে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া সব জায়গায় বৃষ্টি শুরু হবে। তবে এখনই হয়ত ছাড়া পাবে না উত্তরবঙ্গও, কারণ আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, ৩ ও ৪ জুলাই উত্তরবঙ্গেও বজ্রবিদ্যুত সহ হালকা মাঝারী বৃষ্টি হতে পারে, বিশেষ করে হিমালয়ের সন্নিহিত জেলাগুলোতে হয়ত ফের ভারী বৃষ্টির কিছুটা হলেও সম্ভাবনা থাকতে পারে।

আজ কলকাতার সর্বনিন্ম তাপমাত্রা ২৭ ডিগ্রীর ঘরে আর সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রীর ঘরে। এখন আকাশ মেঘলা তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে, সাথে আর্দ্রতা জনিত অস্বস্তিও। এদিকে বাতাসে বৃদ্ধি পেয়েছে আর্দ্রতা জনিত অস্বস্তি এখন সর্বোচ্চ ৮৫%।