খুবই বেদনাদায়ক, মহারাষ্ট্রের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় ঝলসে গেলো ১০ শিশু

শুক্রবার গভীর রাতে মহারাষ্ট্রের ভাণ্ডারা জেলার একটি হাসপাতালে‌ ভয়াবহ আগুন লেগে অন্তত ১০টি শিশুর মৃত্যু হয়েছে। বিশিষ্ট সূত্রে খবর, আগুন লেগেছিল হাসপাতালের নবজাতক কেয়ার ইউনিটে। ওই সময় ওই ইউনিটে ১৭টি শিশু চিকিৎসাধীন ছিল বলে জানা গিয়েছে। এদের মধ্যে দমকলের প্রচেষ্টায় ৭ জনকে উদ্ধার করা সম্ভব হলেও বাকি ১০ জন আগুনের ফলে উৎপাদিত ধোঁয়ার কবলে পড়ে।

পুলিশ সূত্রে খবর, মুম্বাই থেকে অন্তত ৯০০ কিলোমিটার দূরে অবস্থিত ভাণ্ডারা জেলার ওই হাসপাতালে‌ এদিন রাত দুটো নাগাদ আগুন লাগে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, শর্ট সার্কিটের জেরেই এই আগুন লেগেছে। আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে দ্রুত পৌঁছায় দমকল বাহিনী। কিন্তু ততক্ষণে ধোঁয়ার কবলে পড়ে শ্বাসরুদ্ধ হয়ে দশ জন শিশুর মৃত্যু হয়ে গিয়েছে। বাকি সাতজনকে আগুনের কবল থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

পরে হাসপাতালেরই এক চিকিৎসক বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে জানান, মৃত শিশুদের বয়স এক থেকে তিন মাসের মধ্যেই ছিল! হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে খবর, এদিন রাত দুটো নাগাদ হাসপাতালের নবজাতক কেয়ার ইউনিট থেকে ধোঁয়া বের হতে দেখেন ওই হাসপাতালেই কর্মরত একজন নার্স। এরপর তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে এই ঘটনা জানানোর পর দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। দমকলের প্রচেষ্টায় আগুন এবং ধোঁয়া নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।