মাস্ক ছাড়া মেট্রোতে সফর করা নিষেধ

বর্তমানের ফের করোনা সংক্রমনের গ্রাফ ঊর্ধ্বমুখী, বলা যেতে পারে করোনার সেকেন্ড ওয়েভ শীঘ্রই আসছে। আর সেই কারণেই ফের চিন্তার ছাপ পড়েছে মানব জাতির ওপর। ইতিমধ্যেই আগাম সর্তকতা জারি করা হয়েছে বিভিন্ন রাজ্যে। বিশেষ করে পশ্চিমবঙ্গে রেল মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে মাস্ক ছাড়া কোনভাবেই স্টেশনে প্রবেশ করা যাবে না। এর ওপর কড়া নজরদারি চালাবে আরপিএফ। ইতিমধ্যেই সাধারণ মানুষের ওপর আরো কড়া নজরদারি চালানোর ইঙ্গিত দিয়েছে কর্তৃপক্ষ, যে হারে সংক্রমণ ফের বৃদ্ধি পাচ্ছে, যাতে আমাদের পুনরায় সেই লকডাউনের মুখ দেখতে না হয়।

সেই কারণেই এখন থেকে কোনো যাত্রী মাস্ক ছাড়া মেট্রো বা ট্রেনে উঠতে পারবে না। তবে শুধু এখানেই নয়, মাস্ক না থাকলে শাস্তিমুলক ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন তারা। বর্তমানে করোনার পুনরায় সংখ্যা বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রী উদ্বেগ প্রকাশ করেছে।ইতিমধ্যেই তিনি মুখ্যমন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠকে স্পষ্ট জানিয়েছেন যদি এখন থেকেই পরিকল্পিত ব্যবস্থা নেয়া না হয়, তাহলে সারাদেশে ফের মহামারী ছড়িয়ে পড়বে। সংক্রমণ রোধে প্রয়োজনীয় কোভিড বিধি জারির সাথে সাথে দূরত্ব বিধি ও মাইক্রো কনটেনমেন্ট জোনের কথা বলেছেন প্রধানমন্ত্রী।

আগামী 15 মার্চ থেকে টোকেন চালু হওয়ার কথা জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ, কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই আপাতত স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে যাত্রীদের। এই নিয়ে কর্তৃপক্ষ জানিয়েছেন,দেশের করোনা পরিস্থিতি ফের যেভাবে বৃদ্ধি পাচ্ছে সেই সব দিক নজর দেখেই ও যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আর সেই কারণেই টোকেন চালু করার কথা ঘোষণা করেও সেটা বাতিল করার সিদ্ধান্ত নেয় তারা। আপাতত স্মার্ট কার্ড ব্যবহার করে যাত্রীরা মেট্রোর পরিষেবা গ্রহণ করবে তবে আগামীতে কবে থেকে টোকেন চালু হচ্ছে সেটা বলতে নারাজ মেট্রো কর্তৃপক্ষ।