ইসসস, ইচ্ছে না থাকলেও ধোনির রেকর্ড স্পর্শ করলেন কোহলি

আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে চতুর্থ টেস্ট ম্যাচে মুখোমুখি ভারত এবং ইংল্যান্ড। তবে ম্যাচের শুরুতেই নিরাশ করলেন অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় দিনের প্রথম সেশনে মাত্র ৮ বল খেলেই ফিরে গেলেন বিরাট। স্টোকসের অসাধারণ শটসে কার্যত কাত হয়ে পড়েন ভারতীয় অধিনায়ক। শূন্য রানে আউট হতে হয় তাকে। কিন্তু হলে কি হবে? এভাবেও কিন্তু রেকর্ড গড়ে ফেলেছেন বিরাট কোহলি।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে এই নিয়ে মোট আটবার শূন্য রানে আউট হতে হয়েছে বিরাট কোহলি কে। যার ফলে তিনি ইতিমধ্যেই তার পূর্বসূরী তথা ভারতীয় ক্রিকেট দুনিয়ার প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির টেস্ট ম্যাচে শূন্য রানে আউট হওয়ার রেকর্ড স্পর্শ করে ফেলেছেন। বর্তমানে বিরাট কোহলি এবং ধোনিই ভারতীয় ক্রিকেট দুনিয়ার দুই অধিনায়ক যাদের টেস্ট ম্যাচে সবথেকে বেশি বার শূন্য রানে আউট হয়ে যাওয়ার রেকর্ড রইলো।

এমনটা যে চাননি বিরাট, তা অবশ্যই বলার অপেক্ষা রাখে না। তবুও না চাইতেই ব্যর্থতার দরুন রেকর্ড গড়ে ফেললেন ভারতীয় অধিনায়ক। উল্লেখ্য চলতি টেস্ট সিরিজেই পরপর দুইবার শূন্য রানে আউট হয়ে গিয়েছেন বিরাট। এর আগেও অবশ্য ইংল্যান্ডের বিরুদ্ধেই অপর একটি টেস্ট ম্যাচে দুইবার শূন্য রানে আউট হতে হয়েছিল তাকে।

ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ২০১৪ সালে লিয়াম প্লাঙ্কেট এবং জেমস অ্যান্ডারসনের কাছে আউট হতে হয়েছিল তাকে। এই দফায় মইন আলি এবং বেন স্টোকসের কাছে পরাজিত হতে হয়েছে বিরাটকে। এরই সঙ্গে বেন স্টোকসের কাছে পরপর পাঁচবার আউট হয়ে স্টোকসকে নতুন রেকর্ড গড়তে সাহায্য করেছেন বিরাট। বিরাট একমাত্র খেলোয়াড় যাকে সর্বাধিকবার আউট করেছেন স্টোকস। মোটের উপর এই টেস্ট সিরিজে বিরাটের পারফর্মেন্স ভারতের তুলনায় ইংল্যান্ডকেই রেকর্ড গড়ার ক্ষেত্রে এগিয়ে দিয়েছে।