পরমাণু চুক্তি নিয়ে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের কাছে বিশেষ আর্জি ইরানের

আন্তর্জাতিক কূটনীতি দূরে সরিয়ে বিশ্বের তিনটি প্রধান ইউরোপীয় দেশের প্রতি পরমাণু সমঝোতার আহ্বান জানালেন ইরানের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র সঈদ খতিবজাদে। জার্মান, ফ্রান্স এবং ব্রিটেনের প্রতি তার বার্তা, পরমাণু চুক্তির ধারা গুলির বাস্তবায়নে মনোনিবেশ করা উচিত ইউরোপীয় রাষ্ট্রগুলির। তিনি এও জানিয়েছেন, ইউরোপীয় দেশ ও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএকে সম্পূর্ণ ভাবে সাহায্য করতে প্রস্তুত ইরান।

ইরানের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্রের দাবি, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা তথা আইএইএকে সম্পূর্ন সমর্থন করে ইরান। আইএইএসহ সকল আন্তর্জাতিক সংস্থার দ্বারা নির্ধারিত পরমাণু আইন মেনেই ইরানের পরমাণু কর্মসূচি নির্ধারণ করা হয়। তবে ইউরোপের রাষ্ট্রগুলির ভূমিকা নিয়ে তিনি বেশ ক্ষুন্ন। তার অভিযোগ, পরমাণু চুক্তি রক্ষায় ইউরোপের রাষ্ট্রগুলি রীতিমতো দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিচ্ছে।

তিনি দাবি করেছেন, ইউরোপীয় রাষ্ট্রগুলি পরমাণু চুক্তি রক্ষায় অঙ্গীকারবদ্ধ। সম্প্রতি আমেরিকায় পরমাণু চুক্তি থেকে নিজেদের বিচ্ছিন্ন করে নিয়েছে। এমতাবস্থায় ইউরোপীয় দেশ গুলির ভূমিকাও খুব একটা আশাপ্রদ নয়। বিশেষত জার্মানি, ফ্রান্স এবং ব্রিটেনকে পরমাণু চুক্তি সংক্রান্ত প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ বলে দাবি করেছেন খতিবজাদে। তার বক্তব্য অনুসারে, ইউরোপীয় দেশ গুলির আচরণ লক্ষ্য করে ইরানও তাদের প্রতিশ্রুতি থেকে পিছিয়ে আসছে। তাই, পরমাণু চুক্তি রক্ষায় অঙ্গীকারবদ্ধ দেশগুলিকে নিজ দায়িত্ব পালনের বার্তা দিয়েছেন ইরানের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র।