২৩ রাজ্যে সরকারি চাকরিতে উঠিয়ে দেওয়া হল ইন্টারভিউ, বড় ঘোষণা কেন্দ্রের

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং কর্মীবর্গের পরিসংখ্যান তুলে ধরে এক বড় ধরনের খবর জানালো, এবার থেকে দেশের ২৩ টি রাজ্যে ও ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে চাকরির পরীক্ষার ইন্টারভিউ উঠে গিয়েছে। আসলে ২০১৬ সালের মধ্যে গ্রুপ বি ও গ্রুপ সি পরীক্ষার ইন্টারভিউ তুলে দেওয়ার পরবর্তী যে ধাপ রয়েছে সেই হিসেবেই এই পদক্ষেপ। গত ২০১৫ সালের ঘটনা, তখন প্রধানমন্ত্রী লালকেল্লা থেকেই সবার উদ্দেশ্যে বার্তা দিয়েছিল যে এবার থেকে কেন্দ্রীয় সরকারের পরীক্ষায় তুলে দেওয়া হচ্ছে ইন্টারভিউ, তার বদলে পরীক্ষার ধাপ বৃদ্ধি করা হবে, আর সেখানেই সফল হলে চাকরি দেওয়া হবে।

কারণ এই ইন্টারভিউয়ের কারণেই পরীক্ষার্থী থেকে অভিভাবক সবাই উদ্বেগের মধ্যে থাকে। এই কথা বলার পরেই শুরু হয়ে যায় কাজ, কর্মী বর্গ থেকে ও প্রশিক্ষণ বর্গের তরফ থেকে দ্রুত কাজ করা হয়, এদিকে জিতেন্দ্র সিং জানিয়ে দেয় ২০১৬ সালের ১ লা জানুয়ারি থেকে কেন্দ্রের পরীক্ষায় ইন্টারভিউ প্রথা উঠে যাচ্ছে।

প্রথম দিকে অনেকেই মানতে চায় না, সবাইকে বোঝানো হলেও অনেকেই বিভিন্ন মত পোষণ করে, প্রথম দিকে মহারাষ্ট্র, গুজরাটে দ্রুত কার্যকর করা হয়, আর তারফলেই অন্যসব রাজ‌্যকেও অনেক বোঝানোর চেষ্টা করা হয়, পরে না বুঝলেও এখন ২৩ রাজ্য ও ৮ টি কেন্দ্র শাসিত রাজ্যগুলোর মধ্যে ইন্টারভিউ প্রথা তুলে দেওয়া হয়, কেন্দ্রীয় মন্ত্রী জানায় এই ইন্টারভিউ প্রথা উঠে যাওয়ায় অনেকটাই লাভ হয় রাজ্য গুলোর, এতে রাজ্যের কোষাগারের ওপরে চাপ পরে না সাথে রাজ্যের হাজার হাজার পরীক্ষার্থী বাছাই করতেও সময় লাগে না।