বাংলায় ফের আন্তর্জাতিক জঙ্গি যোগ, জঙ্গি সন্দেহে মুর্শিদাবাদ থেকে ধৃত আরো এক

কুখ্যাত জঙ্গি সংগঠন আল-কায়েদা জঙ্গি গোষ্ঠীর কাছে ক্রমেই বেশ পছন্দের জায়গা হয়ে উঠেছে মুর্শিদাবাদ। মুর্শিদাবাদের রাণীনগর থেকে আরো একজন আল-কায়েদা জঙ্গীকে সম্প্রতি গ্রেপ্তার করলো আন্তর্জাতিক গোয়েন্দা সংগঠনের সদস্যরা। গোয়েন্দা বিভাগ সূত্রে খবর, ধৃত ব্যক্তির নাম আব্দুল মোমিন। ধৃত আব্দুল মোমিন কুখ্যাত জঙ্গি সংগঠন আল-কায়েদার একজন সক্রিয় সদস্য বলেই সন্দেহ করছেন তারা।

এনআইএ আধিকারিকদের দাবি, ধৃতের বাড়িতে তল্লাশি চালিয়ে বহু সন্দেহজনক এবং আপত্তিকর নথি ও ডিভাইস পাওয়া গেছে। উল্লেখ্য, এই নিয়ে দফায় দফায় একাধিক আল-কায়েদা জঙ্গিকে মুর্শিদাবাদ থেকে গ্রেপ্তার করেছে আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা। এর আগে ১৯শে সেপ্টেম্বর মুর্শিদাবাদের একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে ৯ জন জঙ্গিকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

সেই সময় মুর্শিদাবাদের ডোমকল, জলঙ্গি এবং রানীনগর থেকে যথাক্রমে ৩,৪ এবং ২ জনকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও মুর্শিদাবাদের বাসিন্দা আরো ৩ জন জঙ্গী সদস্যকে কেরালার এর্নাকুলাম থেকে গ্রেপ্তার করা হয়। তবে এদের জিজ্ঞাসাবাদ করে পরে আরও দু’জন জঙ্গী সদস্যকে গ্রেফতার করা হয়। আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থার তরফ থেকে দাবি করা হয়, ধৃতদের ব্যাংক একাউন্ট থেকে প্রচুর পরিমাণে টাকা উদ্ধার করা হয়েছে।

এই টাকা ভারতে সন্ত্রাসবাদী নাশকতা চালানোর উদ্দেশ্যেই ব্যবহার করার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। এছাড়াও তাদের কাছ থেকে কাশ্মীরের ফোন নম্বর এবং বহু আপত্তিকর তথ্য উদ্ধার করা হয়েছে। রাজ্যে একের পর এক জঙ্গি গ্রেপ্তারির ঘটনায় রাজ্যের আইন শৃঙ্খলা সম্পর্কে সরকারের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিরোধীদের দাবি, পশ্চিমবঙ্গ ক্রমেই সন্ত্রাসবাদীদের আখড়া হয়ে উঠেছে।