International Kissing Day: জেনে নিন চু’ম্ব’নে’র ক’তো উ’প’কা’রি’তা রয়েছে!

চুম্বন হলো এমন একটি ভালোবাসার প্রতীক যা ছোট থেকে বড় আপনি সকলের সঙ্গে ভাগ করে নিতে পারেন। মানুষ ছাড়াও বাড়ির পোষ্য কেও আপনি চুম্বন দিতে পারেন ভালোবাসলেই। এমন একটি অনুভূতি যা সকলের সঙ্গে শেয়ার করা যায় না। এই চুম্মনকে স্বীকৃতি দিতে ২০১৬ সাল থেকে প্রত্যেক বছর এই দিনটিতে আন্তর্জাতিক চুম্বন দিন হিসেবে পালন করা হয়। সঙ্গীর কাছে ভালোবাসার প্রমাণ দেবার জন্য সবথেকে সহজ উপায় হলো এই চুম্বন। এই চুম্বনে দ্বারা প্রত্যেকটি সম্পর্ক প্রাণবন্ত এবং মজবুত থাকে।

তবে এই সম্মান শুধুমাত্র শারীরিক স্বাস্থ্যের পক্ষে নয় মানসিক স্বাস্থ্যের জন্য ভীষণভাবে জরুরি। আন্তর্জাতিক চুম্বন দিবসে তাই দেখে নেওয়া যাক, চুম্বনের কিছু গুণাগুণ সম্পর্কে আলোচনা। যদি আপনি আপনার সঙ্গে কি এক মিনিট ধরে সম্মান করেন তাহলে আপনার শরীর থেকে ঝরে যাবে 26 ক্যালোরি। যদি প্রতিদিন অন্তত একবার করে চুম্বন করেন তাহলে আপনার বয়স বাড়িয়ে দেয় না বলে বিশ্বাস করা হয়।

প্রতি ১০ সেকেন্ড গাড়ি চুম্বনের ফলে আপনি ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়ার আদান-প্রদান করতে পারেন এবং মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারেন। এটি মন পরিষ্কার করতে সাহায্য করে এবং দাঁতের ক্ষয় রোগ নিরাময় করতে সাহায্য করে। নিঃসন্দেহে বলা যায়, চুম্মন দাঁতের স্বাস্থ্যের পক্ষে ভীষণভাবে কার্যকরী। এই চুম্মণ মানসিক চাপ কমায় এবং সুস্বাস্থ্যের অধিকারী করে তোলে আপনাকে। ঘরে যদি একজন ব্যক্তি ৩৩৬ ঘন্টা ব্যয় করতে পারেন সময়ের জন্য তাহলে সেই ব্যক্তি সুন্দর জীবন যাপন করতে পারে নিঃসন্দেহে।

মধ্য যুগে মানুষ যখন পড়তে অথবা লিখতে জানতো না তখন নিজেদের নাম প্রকাশ করার জন্য তারা লিখিত X। এই অক্ষর দিয়ে তারা নিজেদের নাম এবং ভালোবাসার প্রকাশ দুটোই করতে পারত। কুকুর সবথেকে চুম্বন যোগ্য প্রাণী। ৭৫% মানুষ কুকুরকে চুমু খেতে ভালোবাসেন।২১% মানুষ তাঁদের বাড়ির বিড়ালকে চুম্বন করেন, ৭% মানুষ তাঁদের পোষা পাখিকে চুম্বন করেন এবং ২% মানুষ সরীসৃপকে চুম্বন করতে চান। ১৯৬৬ সালে প্রথমবারের মতো স্টার ট্রেকের একটি পর্বে টেলিভিশনে ইন্টারন্যাশনাল চুম্বন দেখানো হয়েছিল।

আফ্রিকার মানুষের প্রায়শই সেই মাটিতে চুমু খান যেখানেই তাদের প্রধান হাঁটতেন। এছাড়া ইতালির মানুষ এরা একে অপরকে হ্যালো বলতেও চুম্বন খান। তাই আপনিও কেন পিছিয়ে থাকবেন। যদি এখনও আপনি চুম্মন নিয়ে কোনো গোঁড়ামি করেন তাহলে জেনে রাখবেন আপনি নিজের স্বাস্থ্যের ক্ষতি করছেন।