মহামারী আবহে কমছে সুদের হার, জানুন কোথায় সঞ্চয় লাভজনক

এই করোনা পরিস্হিতির মধ্যে আসলে দেখা যাচ্ছে বিভিন্ন ব্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন ফিক্সড ডিপোজিট সংস্হা সুদের হার কমিয়ে দিয়েছে অনেকটাই, আর সেই কারণেই এখন সাধারণ মানুষের কপালে চিন্তার ছাপ। তারা তাদের কষ্টার্জিত টাকা কোথায় রাখলে ভবিষ্যৎ সুরক্ষিত হবে? এই প্রশ্নই এখন দানা বেঁধে চলেছে তাদের মনে। তবে এই কঠিন দিনেও কিছু কিছু প্রকল্পের মাধ্যমে টাকা রাখলে অন্য গুলোর তুলনায় বেশী করে রিটার্ন পাওয়া যাবে। আপনি যদি বিভিন্ন ব্যাঙ্কের সেভিংস ব্যাঙ্কে রাখতে চান সেখানে তেমন একটা লাভ নেই, কারণ সেখানে সুদের হার অনেকটাই কম। তাই এবার বিশেষজ্ঞরা জানিয়েছেন এই সময়ে পিপিএফ খুব কাজের।

এই পাবলিক প্রভিডেন্ট ফান্ড যাদের ১০-১১% হারে ট্যাক্সের সুবিধা আছে, সাথে বিনিয়োগ কারীরা পাবেন ৮-৮.৫ % এর মতো রিটার্ন, এদিকে সুকন্যা যোজনাতে রিটার্ন আরও বেশী, ৯% এর কাছাকাছি।

এদিকে ট্যাক্সের কথা বলতে চাইলে এখানে একই রকম সুবিধা আছে, তবে বিনিয়োগকারীদের ওপরেও কিছুটা নির্ভর করে‌,তারা ইচ্ছা করলেই বিনিয়োগ করতে পারে।

এছাড়া আছে পিও এম আই এস ও পিওটিডি। এই দুটি স্কিমও খুব লাভজনক বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। প্রথমটা পোস্ট অফিসের মাসিক একটা স্কিম, যেখানে পাওয়া যাবে ৫ বছরের ম্যাচুরিটি। আর সেখানে সুদের হার ৬.৬০%। মাথা পিছু বিনিয়োগের সীমা ৪.৫ লক্ষ টাকা, জয়েন্ট হোল্ডার হলে ৯ লক্ষ টাকা।

এদিকে পরেরটা ডিপোজিট একটা স্কিম। এখানে সুদের হার সর্বোচ্চ ৬.৭০%। এখানে ১-৫ বছরের ম্যাচুরিটির সময়। তবে এর মধ্যে বিনিয়োগের সীমা নেই কোনো।‌