আন্তঃরাজ্যে অবাধে যাতায়াত করবে ট্রাক, দরকার নেই অনুমতির: স্বরাষ্ট্র মন্ত্রক

করোনার জেরে দেশজুড়ে চলছে লকডাউন। আর এই পরিস্থিতিতে আপাতত বন্ধ রয়েছে দেশের সমস্ত পরিবহন ব্যবস্থা। তাই তো টানা একমাসের বেশি সময় ধরে পরিবহণ ব্যবস্থায় দারুন ক্ষতি হয়েছে। সমস্ত কিছু বন্ধ রয়েছে। কিন্তু জরুরী পরিষেবা চালু আছে। তবে যেহেতু পরিবাহণ ব্যবস্থা বন্ধ রয়েছে তাই জরুরি পরিষেবাতেও বাধা পাচ্ছে।

যদিও এপ্রিলের ২০ তারিখের পর বেশ কিছু নিয়মে শীথিলতা আনা হয়েছে। কিন্তু এবার সরাসরি স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আন্তঃরাজ্যে পরিবহণে সমস্ত বন্ধ দরজা খুলে দেওয়া হল। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে পন্য পরিবহণে যাতে আর কোনো অসুবিধা না হয় তার জন্য বৈধ লাইসেন্স থাকলেই আন্তঃরাজ্য পন্য পরিবহণ করা যাবে। এমনিতেই পরিবহণ ব্যবস্থায় আপাতত স্থগিতাদেশ দেওয়া হয়েছিল।

তবে যেভাবে বিভিন্ন জায়গায় ট্রাক চালানোর অসুবিধা হচ্ছে তা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে অভিযোগ জমা পড়েছিল। তাই সেই অভিযোগ খতিয়ে দেখে এহেন ঘোষনা করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে যে নির্দেশিকা দেওয়া হয়েছে তাতে সমস্ত রাজ্যের ট্রাক চালক ও হেল্পারদের পন্য পরিবহণে অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলের জন্যও এই নির্দেশিকা জারি থাকছে বলেও জানানো হয়েছে।

এমনিতেই যেভাবে করোনার জেরে দেশে জরুরী অনেক পন্য পাওয়া যাচ্ছে না তাতে সমস্যায় পড়েছেন অনেক মানুষ। আর তাই তাঁদের কথা মাথায় রেখে পন্য পরিবহণের জন্য এবার আন্তরাজ্য ট্রাক চলাচলের ক্ষেত্রে আরও কিছু নিয়মকে শীথিল করে দিল কেন্দ্রীয় সরকার।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন