অমানবিক, বাতিল হলো ট্রেন, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফিরতে দিলো না কর্ণাটক

বর্তমানে গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি।দেশের প্রায় সর্বত্রই ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস।ইতিমধ্যেই জানা গিয়েছে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪৯ হাজার অতিক্রম করে গিয়েছে। সুতরাং এই লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যের পরিযায়ী শ্রমিক অন্যান্য জায়গায় আটকে রয়েছে। তাই কেন্দ্র সরকারের পক্ষ থেকে কিছু বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছিলো যাতে করে পরীযায়ী শ্রমিকরা তাদের বাড়ি ফিরতে পারে।

প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন জায়গায় পুনরায় নির্মাণ কার্য শুরু হয়েছে।তাই অন্যান্য রাজ্য থেকে কর্ণাটকে আসা বিভিন্ন পরিযায়ী শ্রমিকদের কর্ণাটক না ছাড়ার অনুরোধ করলেন ওখানকার মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা।সংবাদ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, বুধবার সকালে ওখানকার মুখ্যমন্ত্রী কনফেডারেশন অফ রিয়েল এস্টেট ডেভেলপারস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এরপর ই আসল সিদ্ধান্ত নেন বিএস ইয়েদুরাপ্পা। তারপরই ভারতীয় রেল কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়।

এরপরই তিনি বিভিন্ন পরীযায়ী শ্রমিকদের ওই রাজ্যে থেকে না যাওয়ার জন্য অনুরোধ জানান।সঙ্গে তিনি আরও জানান যে,”আমরা ঠিক করেছি করোনা পরিস্থিতির সাথে মোকাবিলার জন্য আমরা ১৬১০ কোটির টাকার আর্থিক প্যাকেজের অনুদান দেবো গোটা রাজ্য জুড়েই। ওই টাকার সাহায্যে গোটা রাজ্যের ২লক্ষ ৩০ হাজার কর্মী যারা ক্ষৌরকর্মে নিযুক্ত তাদের জন্য এবং ৭ লক্ষ ৭৫ হাজার গাড়ি চালককে একাকালীন ৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে সরকারী পক্ষ থেকে”।