দৈনিক রেকর্ড হারে ঘটছে সংক্রমণ, বেড়েই চলেছে ক’রো’নার গ্রাফ

মার্চ মাসের শুরুতেই ফের রেকর্ড হারে সংক্রমণ বাড়তে শুরু করেছে ভারতবর্ষে। এরই মধ্যে দৈনিক সংক্রমণের হার ৬০ হাজার ছাড়িয়েছে। বিগত ২৪ ঘন্টায় করোনার দরুন সংক্রামিত হয়েছেন ৬০ হাজারেরও বেশি মানুষ! গত দিনের তুলনায় এই সংক্রমণের মাত্রা একলাফে সাত হাজার বেড়ে গিয়েছে! কারণ বৃহস্পতিবার দেশে সংক্রমণের হার ছিল ৫৩ হাজারের কাছাকাছি।

কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত স্বাস্থ্য বুলেটিন থেকে জানা গেল, এই মুহূর্তে দেশের ১০ টি রাজ্যের করোনা পরিস্থিতি মানুষকে বেশি ভাবিয়ে তুলেছে। কারণ বিগত ২৪ ঘন্টায় দেশের দশটি রাজ্যেই করোনা আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে মহারাষ্ট্রের করোনা আক্রান্তের সংখ্যাই ৩৬ হাজার ছাড়িয়েছে। দেশের অন্যান্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা ছয় হাজারের কম রয়েছে।

তবে সংক্রমণের হার বাড়লেও স্বস্তি যোগাচ্ছে মৃত্যুর হার। কারণ বিগত ২৪ ঘন্টায় করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়লেও মৃতের হার তেমনভাবে বাড়েনি বলেই জানা যাচ্ছে। প্রসঙ্গত কেন্দ্রের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে সতর্ক করা হয়েছে যে ভারতে ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে।অতএব এ সময় মানুষকে আরো বেশি সতর্ক হতে হবে এবং সাবধানতা অবলম্বন করতে হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে প্রকাশিত স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়েছে, ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্তের মোট সংখ্যা ১ কোটি ১৮ লক্ষ ৪৬ হাজার ৬৫২ জন। এই মুহূর্তে অ্যাক্টিভ কেস রয়েছে ৪ লক্ষ ২১ হাজার ৬৬ জন। গত একদিনে দেশে মোট ১১ লক্ষ ৭৫৬ জনের করোনা পরীক্ষা করানো হয়েছে।