বিশ্ব শা’স’নে এগিয়ে ভারতীয়রা! বিভিন্ন দেশের উচ্চপদে আ’সী’ন ভারতীয় বং’শো’দ্ভূ’ত’রা, জেনে নিন

বিশ্ব শাসন করছে ভারতীয়রা তা বলাই যাই;কারন আমেরিকা-ব্রিটেন সহ ১৫ টি দেশের উচ্চ পদে বিরাজমান ভারতীয় বংশোদ্ভূতরা।গোটা বিশ্বই ভারতকে আলাদা নজরে দেখে। আমেরিকা থেকে শুরু করে ব্রিটেন পর্যন্ত ভারতীয় প্রতিভা ছাপ ছেড়ে যাচ্ছে।

‘২০২১ ইন্ডিয়াস্পোরা গভর্মেন্ট লিডার্স” এ এরমধ্যেই প্রকাশ্যে আসা তালিকা ভারতের মাথা গর্বে আরও উঁচু করে দিয়েছে। ওই তালিকায় বলা হয়ছে যে, বিশ্বের ১৫ টি দেশে ২০০ এর বেশি ভারতীয় বংশোদ্ভূত উচ্চ পদে বিরাজমান। শুধু তাই নয়, ওই ২০০ জনের মধ্যে ৬০ জন দেশের মন্ত্রীসভায় আছেন।

এই সরকারি ওয়েবসাইট আর সার্বজনীন রুপে উপলব্ধ অন্য তথ্যের আধারে তৈরি করা এই সূচিতে বলা হয়েছে যে, ভারতীয় বংশোদ্ভূত ২০০ বেশি নেতা গোটা বিশ্বের ১৫ টি দেশে জনসেবায় উচ্চতম পদে বসে আছে। আর ৬০ জনের বেশি ভারতীয় বংশোদ্ভূত এই দেশগুলোর মন্ত্রীমণ্ডলে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে।

ইন্ডিয়াস্পোরা’র সংস্থাপক, শিল্পপতি তথা বিনিয়োগকারী এমআর রঙ্গাস্বামী এই অবসরে বলেন, ‘এটা গর্বের বিষয় যে, বিশ্বের সবথেকে পুরনো গণতান্ত্রিক দেশ আমেরিকার প্রথম মহিলা তথা প্রথম কৃষ্ণাঙ্গ উপরাষ্ট্রপতি ভারতীয় বংশোদ্ভূত।”

তালিকায় নাম আসার পর আমেরিকার সাংসদ অ্যামি বেরা বলেন, “২০২১ ইন্ডিয়াস্পোরা গভর্মেন্ট লিডার্সের তালিকায় নাম আসা আমার কাছে গর্বের বিষয়। সংসদে দীর্ঘদিন ধরে সেবা দেওয়া সাংসদ হিসেবে আমাকে ভারতীয়-আমেরিকার সম্প্রদায়ের নেতা বানানো হয়েছে, আর আমি এতে গর্ববোধ করি।”