বড় সাফল্য! প্যাংগং এর উত্তরে নিজেদের জমি দখল করল ভারতীয় জওয়ানরা

ফাইল ছবি

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীন সীমান্ত উত্তেজনার মাঝেই বড় সফলতা অর্জন করল ভারতীয় সেনাবাহিনী। প্যাংগং হ্রদের উত্তরে ফিঙ্গার পয়েন্ট ৪ এলাকায় চীনা সেনাবাহিনীর একেবারে কাছাকাছি পৌঁছে গিয়ে সেখানে নিজেদের আধিপত্য বিস্তার করলেন ভারতীয় সেনা জওয়ানরা। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের উস্কানিমূলক কার্যকলাপের পাল্টা জবাব দিলো ভারত।

উল্লেখ্য, বিগত বেশ কয়েক মাস ধরে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফিঙ্গার পয়েন্ট ৪ থেকে ফিঙ্গার পয়েন্ট ৮ পর্যন্ত ঘাঁটি গেড়ে বসে ছিল চীনের পিপলস লিবারেশন আর্মি। সীমান্ত সমস্যার সমাধানের উদ্দেশ্যে উভয় রাষ্ট্রের সেনা আধিকারিকদের মধ্যে দফায় দফায় বৈঠকের মাধ্যমে ভারতের তরফ থেকে বারবার প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে চীনকে সেনা সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছিল।

তবে সীমান্তে নিজেদের অবস্থান থেকে সরতে নারাজ চীন। উল্টে, প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে বারবার ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ চালানোর চেষ্টা করছিল চীনের লাল ফৌজ। তবে প্রতিবারই ভারতীয় সেনাবাহিনীর কাছে হার মেনেছে চীনা ড্রাগনের দল। উল্লেখ্য, গত মাসের ২৯-৩০ তারিখ রাতেও ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করার চেষ্টা করে চীন। তবে তাদের প্রচেষ্টা ব্যর্থ করে দেয় ভারতীয় সেনাবাহিনী।

তার পরেও সীমান্তে উত্তেজনা ছড়ানোর চেষ্টা করে চীন। গত ৭ই সেপ্টেম্বর ভারতীয় সেনাবাহিনীর ওপর হামলা চালাতে “গুনাদাও ব্লেড” নিয়ে আক্রমণ চালানোর চেষ্টা করে চীন। ফলে চীনের কার্যকলাপে বিরক্ত ভারত, শান্তির পথ ছেড়ে আক্রমনাত্মক রূপ ধারণ করেছে। সীমান্তে চীনা সেনাবাহিনীকে পাল্টা জবাব দিয়ে ভারত কার্যত বুঝিয়ে দিচ্ছে, সীমান্ত সুরক্ষার সাথে কোনো রকম আপস করা হবে না।