ভারতীয় নাবিক আটকে রয়েছে চীনে, জরুরী ভিত্তিতে সাহায্য চাইলো দিল্লি

দীর্ঘ বেশ কয়েক মাস ধরেই চীনের বন্দরে আটকে রয়েছেন ভারতীয় নাবিকেরা। কিন্তু এখনো তাদের উদ্ধার করে ভারতে ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না। তবে ভারতীয় বিদেশমন্ত্রক আটকে পড়া নাবিকদের দ্রুত ভারতে ফিরে আনার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানানো হয়েছে। ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে খবর, এই মুহূর্তে চিনা বন্দরে দুটি জাহাজ মিলিয়ে অন্তত ৩৯ জন ভারতীয় নাবিক আটকে রয়েছেন।

শুক্রবার ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এ সম্পর্কে বলতে গিয়ে জানালেন, গত বছরের ১৩ই জুলাই থেকে চিনের হেবেই প্রদেশের জিংট্য়াং বন্দরের কাছে আটকে রয়েছে ভারতীয় জাহাজ “এমভি জগ আনন্দ”। এই জাহাজের মধ্যে অন্তত ২৩ জন ভারতীয় নাবিক রয়েছেন বলে জানা গিয়েছে।

অপরপক্ষে “এমভি অনস্তেশিয়া” নামক অপর একটি জাহাজ চিনের কাওফেইডিয়ান বন্দরের কাছে আটকে রয়েছে বলে জানানো হয়েছে। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, এই জাহাজের মধ্যেও ১৬ জন ভারতীয় নাবিক আটকে রয়েছেন। এই জাহাজটি গত বছরের ২০শে সেপ্টেম্বর থেকেই ওই প্রদেশই আটকে রয়েছে বলে জানানো হয়েছে।

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, আটকে পড়া নাবিকদের ফিরিয়ে আনতে বেজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে অনবরত যোগাযোগ রেখে চলেছে ভারতের বিদেশমন্ত্রক। পাশাপাশি চীনা দূতাবাসের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। আটকে পড়া নাবিকদের উদ্ধার প্রসঙ্গে চিনা বিদেশমন্ত্রক ও স্থানীয় প্রদেশের কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। শীঘ্রই এই সমস্যার দ্রুত নিষ্পত্তি হবে বলে আশা করা হচ্ছে।