ঘুরপথে আয় বৃদ্ধি, যাত্রীদের কাছ থেকে “ইউজার চার্জ” নেবে ভারতীয় রেল, বাড়তে পারে টিকিটের দাম

বিমানের পাশাপাশি এবার থেকে ট্রেন পরিষেবা পেতে গেলেও যাত্রীদের দিতে হবে ইউজার চার্জ।যার ফলে ট্রেন টিকিট মূল্য বাড়তে চলেছে। সম্প্রতি, ভারতীয় রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব একটি সাংবাদিক বৈঠকে জানালেন, এতদিন বিমান পরিসেবার ক্ষেত্রে যেভাবে ইউজার চার্জ দিয়ে এসেছেন যাত্রীরা,এবার থেকে ট্রেন পরিষেবা ক্ষেত্রেও একই ভাবে যাত্রীদের কাছ থেকে ইউজার চার্জ নেবে ভারতীয় রেল বোর্ড।

তবে রেল বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, এই মুহূর্তে দেশের প্রত্যেকটি স্টেশনে টিকিটের সঙ্গে ইউজার চার্জ নেওয়ার কোনো পরিকল্পনা নেই রেল বোর্ডের। দেশের ব্যস্ততম স্টেশন গুলিতেই এই নিয়ম প্রযোজ্য। এদিনের সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, দেশের ব্যস্ততম স্টেশন গুলি তে যাত্রীদের সুযোগ-সুবিধাগুলো মাথায় রেখে বেশ কিছু অত্যাধুনিক পরিসেবা প্রদানের ব্যবস্থা করেছে রেল বোর্ড।

এই বিশেষ পরিষেবাগুলির বিনিময় ইউজার চার্জ নেওয়া হবে বলে জানিয়েছেন রেল বোর্ডের চেয়ারম্যান। আপাতত, দেশের প্রায় সাত হাজার স্টেশনের মধ্যে থেকে ১৫ শতাংশ স্টেশনেই বিশেষ পরিষেবায় বিনিময়ে ইউজার চার্জ নেওয়া হবে বলে জানা গেছে। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের রেল বেসরকারিকরণ নীতি নিয়ে ইতিমধ্যেই দেশে প্রবল বিক্ষোভের সৃষ্টি হয়েছে। এর উপর যাত্রী ভাড়া বৃদ্ধি করা হলে, রেলের বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

তবে, এ প্রসঙ্গে বেশ আশাবাদী ভারতীয় রেল বোর্ড। ভারতীয় রেল বোর্ড কর্তৃপক্ষের দাবি, আগামী পাঁচ বছরে রেলের যাত্রী সংখ্যা অনেকটাই বাড়তে চলেছে। যাত্রী স্বাচ্ছন্দের কথা মাথায় রেখেই রেল পরিষেবা আরও উন্নত করার লক্ষ্যমাত্রা নিয়েছে ভারতীয় রেল বোর্ড। সেই জন্যেই টিকেট মূল্যের সাথে স্বল্প মাত্রায় ইউজার চার্জ ধার্য করা হবে বলে জানানো হয়েছে।