মঙ্গলবার থেকেই শুরু ভারতীয় রেল পরিষেবা, দেখে নিন বিভিন্ন ট্রেনের সময়সূচি

লকডাউনের মাঝেই বড় ঘোষণা করে ভারতীয় রেল। ১২ মে থেকে শুরু হবে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। লকডাউনের জন্য অনেকেই ভিন রাজ্যে গিয়ে আটকে পড়েছেন। কেউ চিকিৎসা করাতে গিয়ে আটকে পড়েছেন, কেউ কাজ করতে গিয়ে আবার কেউ পড়াশোনা করতে গিয়ে আটকে পড়েছেন। এই কথা ভেবেই সম্প্রতি ভিনরাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরত আনতে স্পেশ্যাল শ্রমিক ট্রেনের ব্যবস্থা করেছে কেন্দ্র। তবে এবার শুধু তাঁরাই নয়, সকলেই বাড়ি ফিরতে পারবেন।

সোমবার বিকেল ৪টে থেকে শুরু টিকিট বুকিং। আপাতত মোট ৩০টি সফরের ব্যবস্থা হয়েছে। রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১২ মে থেকে ধীরে ধীরে ট্রেন পরিষেবা স্বাভাবিক করার পথে হাঁটছে রেল। নতুন রুটেও ট্রেন চলাচল শুরু করা হবে। তবে নিয়ম মেনে যাত্রীদের ফেস শিল্ডে মুখ ঢেকে রাখতে হবে। ট্রেনে ওঠার সময় প্রত্যেকের স্ক্রিনিং করা হবে। যাঁদের করোনার উপসর্গ নেই, শুধুমাত্র তাঁদেরই সফরের অনুমতি দেওয়া হবে। IRCTC এর সাইট থেকেই টিকিট কাটতে হবে। দেখে নিন কোন ট্রেন, কবে কোন স্টেশন থেকে ছাড়বে।

হাওড়া-নয়া দিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে বিকেল সাড়ে ৪টে। নয়াদিল্লি-হাওড়া স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৩ মে বিকেল ৪টে ৫৫ মিনিটে। রাজেন্দ্র নগর-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে সন্ধে ৭টা। নয়াদিল্লি- রাজেন্দ্র নগর স্পেশ্যাল ট্রেন ১৩ মে ছাড়বে বিকেল ৫টা ১৫ মিনিটে। ডিব্রুগড়-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৪ মে রাত ৮টা ৩৫ মিনিটে। নয়াদিল্লি-ডিব্রুগড় স্পেশ্যাল ট্রেন ১২ মে ছাড়বে বিকেল ৪ টা ১০ মিনিটে। নয়াদিল্লি-জম্মু তাওয়াই স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে রাত ৮টা ৪০ মিনিটে।

জম্মু তাওয়াই-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৩ মে সন্ধে ৭টা ৪০ মিনিটে। বেঙ্গালুরু-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে সন্ধে ৮ টায়। নয়াদিল্লি-বেঙ্গালুরু স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৪ মে রাত ৮টা ৪৫ মিনিটে ছাড়বে। এই ট্রেনগুলো প্রতিদিন চলবে। তিরুঅনন্তপুরম-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৫ মে ৭টা ১৫ মিনিটে। চলবে মঙ্গল-বৃহস্পতি এবং শুক্রবার। নয়াদিল্লি-তিরুঅনন্তপুরম স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৩ মে সকাল ১০ টা ৫৫ মিনিটে। চলবে মঙ্গল, বুধ এবং রবিবার।

চেন্নাই সেন্ট্রাল-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৫ মে ভোর ৬টা ৫ মিনিটে। শুক্র এবং রবিবার চলবে। নয়াদিল্লি-চেন্নাই সেন্ট্রাল স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৩ মে বিকেল ৩ টা ৫৫ মিনিটে। বুধ এবং শুক্রবার চলবে। বিলাশপুর-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ১৪ মে দুপুর ২ টায় ছাড়বে। চলবে সোম এবং বৃহস্পতিবার। নয়াদিল্লি-বিলাশপুর স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে বেলা ৩ টা ৪৫ মিনিটে। মঙ্গল এবং শনিবার চলবে। রাঁচি-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৪ মে বিকেল ৫ টা ১০ মিনিটে। বৃহস্পতি এবং রবিবার চলবে। নয়াদিল্লি-রাঁচি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে বিকেল ৪ টেয়। চলবে বুধ ও শনিবার। মুম্বই সেন্ট্রাল-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে বিকেল ৫টা।

রোজ চলবে এই ট্রেন। নয়াদিল্লি-মুম্বই সেন্ট্রাল স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৩ মে বিকেল ৪ টা ২৫ মিনিটে। রোজ চলবে। আহমেদাবাদ-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১২ মে বিকেল ৫টা ৪০ মিনিটে রোজ চলবে। নয়াদিল্লি-আহমেদাবাদ স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৩ মে সন্ধে ৭টা ৫৫ মিনিটে ছাড়বে। রোজ চলবে ট্রেনটি। আগরতলা-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৮ মে সন্ধে সাড়ে ৬টায়। চলবে শুধু সোমবার। নয়াদিল্লি-আগরতলা স্পেশ্যাল ট্রেন ছাড়বে ২০ মে সন্ধে ৭.৫০ মিনিটে। চলবে বুধবার করে।

ভুবনেশ্বর-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৩ মে ছাড়বে সকাল সাড়ে ৯ টায়। রোজ চলবে ট্রেনটি। নয়াদিল্লি-ভুবনেশ্বর স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৪ মে বিকেল ৫.০৫ মিনিটে। রোজ চলবে ট্রেনটি। নয়াদিল্লি-মারগাঁও স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৫ মে সকাল ১০.৫৫ মিনিটে। চলবে শুক্র এবং শনিবার। মারগাঁও-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৭ মে সকাল ১০টায়। চলবে রবি এবং সোমবার। সেকেন্দ্রাবাদ-নয়াদিল্লি স্পেশ্যাল ট্রেন ছাড়বে ২০ মে ছাড়বে বেলা ১২টা ৪৫ মিনিটে। চলবে শুধু বুধবার। নয়াদিল্লি-সেকেন্দ্রাবাদ স্পেশ্যাল ট্রেন ছাড়বে ১৭ মে ৩টে ৫৫ মিনিটে। চলবে শুধু রবিবার।