লোকাল-সহ দূরপাল্লার ট্রেন পরিষেবা নিয়ে বড় ঘোষণা করল ভারতীয় রেল

করোনা মহামারীর কারণে গত ২২শে মার্চ থেকেই দেশে লোকালসহ যাত্রীবাহী ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে। দীর্ঘ ছয় মাস পেরিয়ে গেলেও কবে থেকে দেশে আবার ট্রেন পরিষেবা স্বাভাবিক হবে, সে সম্পর্কে এখনো কিছু জানাতে পারছে না ভারতীয় রেল বোর্ড। তবে সম্প্রতি, রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হলো, ভবিষ্যতে দেশের প্রতিটি রাজ্যের সরকারের চাহিদা অনুযায়ী এবং সংশ্লিষ্ট রাজ্যের করোনা পরিস্থিতি বিচার বিবেচনা করে ট্রেন চালানো হবে।

বৃহস্পতিবার রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব সংবাদমাধ্যমের কাছে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, দেশে ট্রেন পরিষেবা স্বাভাবিক করার আগে এবার থেকে প্রতিদিন প্রত্যেক রাজ্যের ট্রেনের চাহিদা, প্রত্যেকটি ট্রেন লাইনে যাত্রীদের ভিড় এবং সংশ্লিষ্ট এলাকার করোনা পরিস্থিতির উপর নজর রাখা হবে। বিচার বিবেচনা করার পর যে লাইনে ট্রেন চালানোর দরকার পড়বে, সেখানেই ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, করোনা মহামারীর জেরে লকডাউনের পর আনলক পর্বে ১২ই মে থেকে দেশের বিভিন্ন প্রান্তে ১৫ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করে কেন্দ্র। এরপর ১লা জুন থেকে আরও ১০০ জোড়া দূরপাল্লার ট্রেন চলাচলের অনুমতি প্রদান করা হয়। ১২ই সেপ্টেম্বর থেকে আরো ৮০ টি ট্রেন চলাচল করতে শুরু করে। ২১শে সেপ্টেম্বর যাত্রী চাহিদা অনুসারে দেশের বিভিন্ন প্রান্তে আরো ৪০টি ক্লোন ট্রেন পরিষেবা চালু করে ভারতীয় রেল বোর্ড।

এর মধ্যে আবার দেশজুড়ে উৎসবের মরসুম শুরু হয়ে যাচ্ছে। যাত্রী সুবিধার্থে তাই ১৫ই অক্টোবর থেকে ৩০শে নভেম্বর পর্যন্ত অতিরিক্ত ২০০ টি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল দপ্তর। উল্লেখ্য, ভারতীয় রেল বোর্ডের চেয়ারম্যান এর আগে একটি বিবৃতিতে জানিয়েছিলেন, লোকাল ট্রেন পরিষেবা চালু করার ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যের অনুমতি প্রয়োজন। রাজ্য সরকারের তরফ থেকে যদি লোকাল ট্রেন পরিষেবা শুরু করার আবেদন জানানো হয়, তাহলেই ট্রেন পরিষেবা চালু করবে ভারতীয় রেল বোর্ড।