সিকিমে পথ হারিয়ে ফেলা চাইনিজ নাগরিকদের খাবার-অক্সিজেন দিয়ে প্রাণ বাঁচালো ইন্ডিয়ান আর্মি

গত ১৫ জুন থেকে একেবারে দুই দেশের মধ্যে সীমানা যুদ্ধ, কোনোভাবেই উত্তেজনা রোখা সম্ভব হচ্ছে না। দিন যাচ্ছে দফায় দফায় বৈঠক হচ্ছে, কিন্তু কোনোভাবেই উত্তেজনার প্রশমন ঘটছে না। আসলে চিন তাদের কথা রাখছে না । এর মধ্যেই এবার এটাও শোনা যাচ্ছে, যে চিনা সেনারা নাকি অরুণাচল প্রদেশের এল এ সি ১০০ কিমির দূরের এলাকা থেকে ৫ জন ভারতীয় যুবকদের অপহরণ করেছে । এরপরেই অরুণাচল সরকার তাদের খুঁজে বের করার জন্য সেনার সাহায্য চেয়েছে। কিন্তু এর মধ্যেই এবার এক মানবিক রুপ দেখা গেলো ভারতীয় সেনার।

আসলে উত্তর সিকিমে কয়েকজন চিনা নাগরিক রাস্তা হারিয়ে ফেলে, তাদের সাহায্যের জন্য হাত বাড়িয়ে দেয় ভারতীয় সেনারা। তাদের সেনারা রাস্তা, খাবার ও ওষুধ খুঁজে দিতে সাহায্য করে। বেশী দিন নয়, ৩ সেপ্টেম্বরের ঘটনা। তিনজন চিনা নাগরিক রাস্তা হারিয়ে ফেলে উত্তর সিকিমে, সেখানে তারা ভূপৃষ্ঠের থেকে ১৭৫০০ ফুট ওপরে চলে আসে, সেখানেই রাস্তা হারিয়ে ফেলে আর তারপরেই ভারতীয় সেনা তাদের আটকে দেয়।

তারপরে জিজ্ঞাসাবাদ করে সমস্তটা জানে তারা। এরপরেই তারা সেই চিনা নাগরিকদের সব দিক থেকেই সাহায্য করে। গরম কাপড়, খাবার, ওষুধ, অক্সিজেন সিলিন্ডার সব কিছুই দিয়ে সাহায্য করে ও সব ঠিক হলেই তাদের রাস্তা দেখিয়ে দেয়।।