লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘর্ষ, ভারতীয় সেনা প্রস্তুত অরুণাচলেও

ফাইল ছবি

ভারত যে এবার কোনোভাবেই ফাঁক ফোকর রাখতে চাইছে না কোনো জায়গায় সেটা কিন্তু স্পষ্ট। কারণ চিন পায়ে পারা দিয়ে বারবার ভারতের সাথে যুদ্ধে জড়াচ্ছে। তাই এবার ভারত পূর।ব লাদাখের সাথে পূর্বাঞ্চলেও প্রস্তুতি পর্ব শেষ করেছে। গালোয়ান উপত্যকায় সংঘর্ষের ফলেই দেখা গেছে ভারত চিনের সম্পর্কে চিড় ধরেছে। আর বৈঠকের পরেও যে চিন তাদের ইচ্ছা মতোই কাজ করে যাচ্ছে সেটাও স্পষ্ট। তবে এই পূর্ব লাদাখের এলাকা নিয়ে চিন অনেকবার নিজেদের করার চেষ্টা করেছে, কিন্তু সেটা ভারতীয় সেনা ভন্ডুল করেছে।

এবার তাই উত্তর-পূর্ব ভারতেও যাতে কোনো ধরনের গন্ডোগোল বাধাতে না পারে চিন সেই ব্যবস্থা খূবই তাড়াতাড়ি করা উচিত বলেই মনে করছে ভারত। তাই অরুণাচল প্রদেশের আনজো এলাকায় অনেক পরিমাণেই সেনা মোতায়েন করে ফেলেছে ভারত। সূত্রের মাধ্যমে জানা গেছে, চিনের অনুপ্রবেশের কারণের জন্যই এই পদক্ষেপ। এই নিয়ে সেখানকার ডেপুটি কমিশনার আয়ুশী সূদানকে জিজ্ঞাসা করা হলে তিনি জানায়, আসলে কোনোভাবেই এখনও এই খবর কানে আসে নি যে, চিন সেনা এই এলাকায় প্রবেশ করেছে।

তবে এখন এই জায়গায় ভারতীয় সেনার গতিবিধি অনেকটাই বৃদ্ধি পেয়েছে, আর এটা যে গালোয়ানের প্রতিফলন সেটা কিন্তু স্পষ্ট। আসলে ইতিহাসের পাতা উলটে দেখলে দেখা যাবে এই অরুণাচল প্রদেশকে চিন নিজেদের বলে দাবি করে আসছে অনেক দিন থেকেই। শেষ যুদ্ধেও ভারতের সাথে এই নিয়ে দ্বন্দ্ব হয় তাদের মধ্যে। তবে ভারত যে এর ব্যবস্হা কিভাবে নিতে হয় সেটা কিন্তু জানে। তবে এখনও অতিরিক্ত সেনা মোতায়েনের কথা জানানো হয় নি। শুধু এটাই জানানো হয়েছে, মাঝে মাঝেই সেনা বদল করা হয় এক জায়গা থেকে আরেক জায়গায়। তাই এখন নতুন ইউনিট নিয়ে আসা হয়েছে।