গালওয়ানে ৬০ জন চিনা জওয়ানকে খতম করেছে ভারতীয় সেনা, দাবি মার্কিন সংবাদমাধ্যমের

“গালওয়ান উপত্যকায় ভারত-চীন সীমান্ত সংঘর্ষের জেরে ভারতীয় সেনার হাতে চীনের ৬০ জন জওয়ানের মৃত্যু হয়েছে!”, সম্প্রতি চাঞ্চল্যকর এই দাবি করে বসলো বিশিষ্ট মার্কিন সংবাদ সংস্থা “নিউজ উইক”। যদিও এই নিয়ে মুখ খুলতে চায়নি চীন। অপরদিকে, ভারতের তরফ থেকেও এই তথ্যের সত্যতা-অসত্যতা সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি। তবে মার্কিন সংবাদ সংস্থার এই দাবিতে, স্বভাবতই চাঞ্চল্য ছড়িয়েছে নেট দুনিয়ায়।

উল্লেখ্য, গত বেশ কয়েক মাস ধরেই লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় সীমান্ত দখল করার চেষ্টায় রয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি। গত ১৬ই জুন চীনা অনুপ্রবেশ রুখতে গিয়ে পিপলস লিবারেশন আর্মির হামলায় ভারতীয় সেনাবাহিনীর ২০ জন জওয়ান শহীদ হন। এর আগে বেশ কিছু সংবাদ মাধ্যমে অবশ্য দাবি করা হয়, হামলা চালাতে গিয়ে চীনেরও বেশ কয়েক জন সৈনিক প্রাণ হারিয়েছেন।

তবে, এ সম্পর্কে সরকারিভাবে কোনো বিবৃতি দিতে চায়নি চীনা প্রশাসন। বিগত বেশ কয়েক মাস ধরে পূর্ব লাদাখ সীমান্তে প্যাংগং লেক এলাকায় ঘাঁটি গেড়ে বসে ছিল চীনের লাল ফৌজ। তবে ভারতীয় সেনাবাহিনীর তৎপরতায় বিতর্কিত অঞ্চল থেকে কিছুটা হলেও পিছু হটানো সম্ভব হয়েছে তাদের। তবে গোয়েন্দা বিভাগ সূত্রে খবর, এখনো প্যাংগংয়ের বেশ কিছু এলাকায় সেনা ছাউনি নির্মাণ করছে চীনা সেনা।

এদিকে সীমান্ত উত্তেজনা প্রশমনে দফায় দফায় বৈঠকের আয়োজন করছে উভয় রাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর। তবুও সীমান্তে নিজ অবস্থান থেকে সরতে নারাজ চীন। সম্প্রতি ভারতীয় সেনা বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, সীমান্তে উস্কানি মূলক কার্যকলাপ চালাচ্ছে চীন। চীনের সেনাবাহিনী এগোতে এগোতে ভারতীয় সেনাবাহিনীর অনেক কাছে চলে এসেছে। উভয় রাষ্ট্রের সেনাই বর্তমানে একে অপরের শুটিং রেঞ্জের মধ্যে রয়েছে বলে খবর পাওয়া গেছে।