করোনা মোকাবিলায় বিশ্বকে রাস্তা দেখাবে ভারত, জানাল WHO কর্তা

করোনা মোকাবিলায় বিশ্বকে রাস্তা দেখাবে ভারত

করোনার প্রভাবে গোটা বিশ্বই আজ সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে চলেছে। প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন অসংখ্য মানুষ। সংবাদসূত্রে পাওয়া খবর অনুযায়ী, এই মুহূর্তে বিশ্বজুড়ে ভাইরাস সংক্রামিতর সংখ্যা প্রায় ৪ লক্ষ। আর এখনও পর্যন্ত এই ভাইরাস দ্বারা মৃতের সংখ্যা সাড়ে ১৬ হাজার অতিক্রম করে গিয়েছে। তবে অন্যান্য দেশের তুলনায় ভারতের এখনও পর্যন্ত ততধিক বিপর্যয় ঘটেনি।

তার কারণ হল ইতিমধ্যেই কেন্দ্র সরকার মহামারির আতঙ্কের রেশ যাতে বেশি না ছড়ায় তার জন্য গোটা দেশ ২১ দিন লক ডাউন জারি করে দিয়েছে এবং নির্দেশিকা জারি হয়েছে কোনো ব্যক্তি যদি এই কোয়ারেন্টাইন না মানেন তাহলে শহরে বা রাজ্যে রাজ্যে কার্ফু জারি করা হবে। ভারতীয় দের এরম প্রচেষ্টা বা উদ্যোগ কে হু-র কর্তা মাইকেল জে রায়ান বলছেন, মহামারি রুখে দেওয়ার অভিজ্ঞতা ভারতের আছে। এই মহামারি রুখতে ভারতই গোটা বিশ্বকে দিশা দেখাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় কর্তা রায়ান জানিয়েছেন, একমাত্র ভারতের এই ক্ষমতা রয়েছে তাঁরা যেকোনো পরিস্থিতির মোকাবিলা করে বেরিয়ে আসতে জানে। অতীতে একমাত্র ভারতীয়রাই গুটি বসন্ত, পোলিওর মতো মহামারি আটকে ছিল। সেই অভিজ্ঞতা দিয়েই এ দেশ করোনাভাইরাসেরও মোকাবিলা করবে। এছাড়াও তিনি আরও বলেন, “ভারত খুবই জনবহুল দেশ।

এখানে COVID-19 রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। তবে ভারত আগে দুটি মহামারির মোকাবিলা করেছে। মহামারি রুখে দেওয়ার ক্ষমতা এ দেশের আছে।” তবে রায়ান এর সঙ্গে এ ও স্বীকার করেন যে, করোনার এই দুর্ভোগ আসলে কবে বন্ধ হবে সেটি এখনই স্পষ্ট নয়। এঁর উত্তর এখনই কারুর কাছে নেই। তবে ভারত যে এই মহামারি রুখে দেওয়ার ব্যপার গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে পারে, তাও এদিন স্পষ্ট করে দেন WHO কর্তা।