ফের মুখোমুখি ভারত-পাকিস্তান, সিন্ধু জলবণ্টন চুক্তি নিয়ে আলোচনা

আজ মঙ্গলবার অর্থাৎ ২৩শে মার্চ নয়াদিল্লিতে ভারত-পাকিস্তানের বৈঠক হতে চলেছে। বিষয় সিন্ধু জল বন্টন চুক্তি। ভারতীয় প্রতিনিধি ও পাকিস্তানের সিন্ধু কমিশনের বিশেষ টিমের মধ্যে এই বৈঠক সম্পন্ন হতে চলেছে। উভয় প্রতিবেশী রাষ্ট্রের প্রতিনিধিরা এই বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চালাবেন বলে জানানো হয়েছে। প্রসঙ্গত কাশ্মীরের উপর থেকে ৩৭০ ধারা বাতিলের পর পাকিস্তানের সঙ্গে ভারতের এই প্রথম কোনও বিষয়ে বৈঠক সম্পন্ন হতে চলেছে।

উক্ত বৈঠকে অংশগ্রহণ করার জন্য পাক সিন্ধু কমিশনার সৈয়দ মহম্মদ মেহের আলির নেতৃত্বে সাত সদস্যের একটি টিম সোমবার নয়াদিল্লিতে এসে পৌঁছেছে। প্রসঙ্গত, ভারতের হয়ে সিন্ধু কমিশনের টিমকে নেতৃত্ব দেবেন পি কে সাক্সেনা। এছাড়াও ভারতের সেন্ট্রাল ওয়াটার কমিশনের উপদেষ্টারা, সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি ও ন্যাশনাল হাইড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশনের উচ্চপদস্থ কর্তারাও এই বৈঠকে উপস্থিত থাকবেন।

চেনাব নদীর উপরে পাকাল ডাল ও লোয়ার কালনাই জলবিদ্যুৎ প্রকল্প এই বৈঠকের মূল আলোচ্য বিষয়। এছাড়াও পশ্চিমের নদীগুলির উপর ভারতের প্রজেক্ট সম্পর্কে পাকিস্তানকে জানানো হবে এই বৈঠকে। ভারতের বন্যা পরিস্থিতি সংক্রান্ত তথ্যও উক্ত বৈঠকে পেশ করা হবে। ভারত এবং পাকিস্তানের প্রতিনিধিরা বৈঠকে একে অপরের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণের প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রসঙ্গত, সিন্ধু জল বন্টন চুক্তি অনুযায়ী প্রতিবছর ভারত এবং পাকিস্তানের মধ্যে বৈঠক সম্পন্ন হওয়ার কথা। ভারতের তরফের প্রতিনিধি পি কে সাক্সেনা জানিয়েছেন, এই বৈঠকে উভয় প্রতিবেশী রাষ্ট্র বন্ধুত্বপূর্ণ সমাধানের পথ খুঁজবে। প্রসঙ্গত, ২০১৮ সালের অগাষ্ট মাসেই শেষবারের মতো সিন্ধু জল বন্টন চুক্তি সম্পর্কিত বৈঠকে বসে ছিল ভারত এবং পাকিস্তান।