বিশ্বে ক্ষুধার্তের দিক দিয়ে পাকিস্তান-বাংলাদেশের থেকেও পিছনে ভারত

সত্যিই এবার যে খবর আপনারা জানতে পারবেন সেটা সত্যিই লজ্জাজনক, যেটা দেশের পক্ষে দেশের মানুষের পক্ষে সব দিক থেকেই ক্ষতি। কারণ ২০২০ সালের ক্ষুদা সূচকে ভারত তার প্রতীবেশী দেশগুলোর থেকেও পেছনে। বিশেষ করে বাংলাদেশ ও পাকিস্তানের পেছনে রয়েছে। ভারত মোট ১০৭ টি দেশের মধ্যে ৯৪ তম স্থানে রয়েছে ভারত।

২০১৯ সালে ভারত আরও বেশী ক্ষিদায় কষ্ট করেছিল। কারণ তখন দেখা গেছে ভারত ১১৭ কি দেশের মধ্যে ১০২ তম জায়গা দখল করেছিল। আসলে ইউনিসেফের পক্ষ থেকে জানানো হয়েছিল ভারতের অর্ধেক শিশুই ছিল অপুষ্টির শিকার। আর সেই হিসেবে ভারতের অবস্হা আরও খারাপ। কিন্তু তার পরের বছরেও অবস্হা ভালো হয়নি একটুও। কারণ দেখা যাচ্ছে ১০৭ তম দেশের মধ্যে ভারত ৯৪ নম্বরে। যেখানে বাংলাদেশ ৭৫ ও পাকিস্তান ৮৮।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্ট ইনস্টিটিউট যারা গতকাল ডাবলিন থেকে এই রিপোর্ট পেশ করেছে আর সেখানেই বলা হয়েছে , দেশের স্কোর ১০০ পয়েন্ট হিসেবে বিবেচনা করা হয় যেখানে পয়েন্ট বৃদ্ধি পাওয়া মানেই অবস্হা ভালো জায়াগায় নেই। যেখানে বাংলাদেশের স্কোর ২০ র ঘরে সেখানে ভারতের স্কোর ২৭ এর ঘরে। অন্যদিকে ভারতের আগে এগিয়ে রয়েছে নেপাল, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, রাওয়ান্ডার এর মতো দেশগুলো।