গায়ের জোরে অর্থনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার চেষ্টা করছে ভারত, দিল্লিকে বার্তা চিনের

ভারতের সঙ্গে চীনের সম্পর্ক আরও খারাপ ত র হয়ে উঠেছে। বিশেষ করে চীনের সঙ্গে ভারতের সেনাবাহিনীদের একপ্রকার যুদ্ধের যে যেভাবে কুড়িজন ভারতীয় সেনা জওয়ান শহীদ হয়েছে তার পর থেকে ভারতের সংগীত চীনের সম্পর্ক আরও তলানীতে নেমেছে। গালোয়ান ভেলি থেকে প্যাংগং লেক এবং ভারতের সীমান্তবর্তী অঞ্চলে সেনা মোতায়েন করেছে, যদিও ভারত পাল্টা দিয়েছেন ইতিমধ্যেই চীনের সঙ্গে ভারতের সংঘর্ষের জেরে ভারতের তরফ থেকে বেশ কয়েকটি চিনা এক নিষিদ্ধ করা হয়েছে যার জেরে চীনের চিন্তার ভাঁজ পড়েছে।

সেই এক নিষিদ্ধকরণ নিয়ে এর আগেই চিনে ভারতকে হুঁশিয়ারি দিয়েছিল কিন্তু এবার অর্থনৈতিক বিষয়ে ভারতকে বার্তা দিল বেজিং প্রশাসন। ভারত নাকি চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক খারাপ করার চেষ্টা করছে ঠিক এমনটাই বলতে শোনা গেল চিনা প্রশাসনের প্রধান কে। একইসঙ্গে বলতে শোনা গিয়েছে যেভাবে ভারত জোর করে চীনের অর্থনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করতে চাইছে তাতে ভারতের হার হবে এবং খারাপ হবে।

দুই দেশ একে অপরের উপর নির্ভরশীল এবং একে অপরের পরিপূরক তাই কখনোই দুটি দেশ দুটি দেশের সাহায্য ছাড়া চলতে পারবে না তাইতো চীনের তরফ থেকে সরাসরি বলে দেওয়া হয়েছে যাতে এই নিষিদ্ধকরণ বিষয়টি ভারত তুলে নেয়।