আর মাত্র কয়েকদিন, রাশিয়া থেকে এস-৪০০ এলেই চিনের দিকে নিশানা করার সিদ্ধান্ত ভারতের

রাশিয়া থেকে এস-৪০০ এলেই চিনের দিকে নিশানা করার সিদ্ধান্ত ভারতের

চিন অনেক ভাবেই চেষ্টা করেছিল যাতে ভারতের হাতে রাশিয়া এই মূহূর্তে অস্ত্র তুলে না দেয়, কিন্তু সেই কথা কানে না দিয়ে রাশিয়া ভারতকে এবার পাঠাচ্ছে এস-৪০০ মিসাইল সিস্টেম। চিন ভারতকে সব দিক থেকেই চেয়েছিল চাপে রাখতে, সেই কারণে রাশিয়া যাতে ভারতকে অস্ত্র না দেয়, সেই চেষ্টাও করেছিল, কিন্তু সেটা হয় নি। রাশিয়া চিনের কথা শোনে নি।

আসলে একটি সংবাদ মাধ্যম সূত্রে ও পিপলস ডেইলির ফেসবুক পেজেও একটি বার্তা দিয়েছে রাশিয়ার উদ্দেশ্যে যে, রাশিয়া যদি চায় ভারত ও চিনের সম্পর্ক ভালো থাকে, শান্তিপূর্ণ থাকে, তাহলে রাশিয়া যেনো না পাঠায় ভারতের হাতে সামরিক অস্ত্র। কিন্তু সেই কথা কানে নেয় নি কোনো দেশই। এই মিসাইল সিস্টেম ভারতের হাতে আসার কথা ছিল ২০২১ সালে, কিন্তু এখন অবস্থা খুবই খারাপ, সেই কারণে ২০২০ তেই, আগামী ২-৩ মাসের মধ্যেই ভারতের হাতে চলে আসবে এস-৪০০।

ভারতের সাথে এই মিসাইল নিয়ে চুক্তি হয় ২০১৮ সালে। ফেডারেল সার্ভিস অফ মিলিটারি টেকনিক্যাল কর্পোরেশন অফ রাশিয়ার ডেপুটি ডিরেক্টার ভ্লাদিমির দ্রঝভ জানিয়েছিলেন ভারত ২০২১ এর মধ্যে মিসাইল সিস্টেম পেতে চলেছে, কিন্তু এবার সেটা ভারতের অনুরোধে ২০২০ তেই দেওয়া হবে। মোট ৫ টি মিসাইল সিস্টেম দেওয়া হবে ভারতকে।

এখন ভারত কোনোভাবেই পিছিয়ে থাকতে নারাজ, তারা পাকিস্তান ও চিনের সীমান্তে মোতায়েন করবে এই এস-৪০০ মিসাইল। পূর্ব লাদাখে এই মিসাইল গুলো মোতায়েন করা হবে, সেই নিয়ে সিদ্ধান্তনিয়ে ফেলেছে ভারত। এখন দুই দেশের মধ্যে চরম ঝামেলা, সেটার পারদ দিন যাচ্ছে বেড়েই যাচ্ছে। চিন বিভিন্ন উস্কানী মূলক কার্যকলাপ করেই যাচ্ছে, যাতে ভারত কোনো ভুল পদক্ষেপ নেয়। তবে ভারত এখন তেমন কোনও পদক্ষেপ যে নেবে না, তা তাদের কার্যকলাপ দেখেই বোঝা যাচ্ছে, এমনটাই মনে করে বিশেষজ্ঞরা। ভারত এখন তাদের অস্ত্রভান্ডার মজবুত করার জন্য বিভিন্ন পদক্ষে গ্রহণ করছে।