ক্রমশ অবনতি হচ্ছে ভারত-চীন সম্পর্ক, মধ্যস্থতা করতে প্রস্তাব দিলো ট্রাম্প

ভারত-চীন সীমান্ত পরিস্থিতি যথেষ্টই উদ্বেগজনক। উভয় রাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিক করার জন্য ফের মধ্যস্থতা করতে চাইল মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ভারত এবং চীনের মধ্যে সীমান্ত নিয়ে যে বিতর্ক চলছিল, তা এখন ভয়ানক রূপ ধারণ করেছে। এই পরিস্থিতিতে যদি উভয় রাষ্ট্রের শান্তি ফেরানোর জন্য আমেরিকার সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আমেরিকা মধ্যস্থতা করতে প্রস্তুত।

উল্লেখ্য এর আগেও, ভারত এবং চীনের বিবাদ মেটাতে অগ্রসর হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সেবার, ভারত এবং চীনের রাষ্ট্রনায়কেরা তৃতীয় কোনো ব্যক্তির মধ্যস্থতা নিতে রাজি হননি। তাই মার্কিন প্রেসিডেন্ট মধ্যস্থতা করতে চাইলেও, সরাসরি তা প্রত্যাখান করে চীন এবং ভারত। তবুও, নিজে থেকেই আরো একবার সাহায্যের হাত বাড়ালেন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিন ভারত-চীন বিতর্ক প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট বলেছেন, ভারত এবং চীনের মধ্যের পরিস্থিতি উদ্বেগজনক। মধ্যস্থতার প্রস্তাব নিয়ে আমেরিকা উভয় রাষ্ট্রের সাথেই আলোচনা করবে। উভয় রাষ্ট্রের প্রতি সম্মান জানিয়েই মধ্যস্থতার প্রস্তাব রাখছে আমেরিকা। পাশাপাশি তিনি বলেছেন, সারা বিশ্বই চাইছে ভারত এবং চীনের মধ্যে বিবাদের অন্ত হোক।

তবে ভারত-চীন বিবাদের মধ্যে আমেরিকা কিন্তু ভারতেরই সমর্থনে রয়েছে। আমেরিকান প্রেসিডেন্ট বলেছেন, ভারত সীমান্ত আগ্রাসনের মরিয়া চেষ্টা চালাচ্ছে চীন। উল্লেখ্য, এর আগে বহুবার বিভিন্ন বিষয় নিয়ে চীনের বিরোধিতা করেছেন আমেরিকান প্রেসিডেন্ট। কখনো করোনা মহামারীর পরিস্থিতি সৃষ্টির জন্য দায়ী করে, তো কখনো চীনের বাণিজ্য নীতি নিয়ে; কখনো আবার দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্য বিস্তার নিয়ে বেজিং এর বিরুদ্ধে সুর চড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন