চিনকে চাপে রাখতে লাদাখ সীমান্তে নতুন কৌশল অবলম্বন ভারতের

লাদাখ সীমান্ত নিয়ে বরাবর ভারত এবং চীনের মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়েছে, সীমান্তের নিয়ন্ত্রণ রেখার ও পারে চিন বরাবর ভারতকে চাপে রাখার জন্য কৌশল অবলম্বন করছে এবং ভারী ভারী যুদ্ধাস্ত্র মজুত করছে। বেজিং সরকার সমরাস্ত্রের বহর বাড়াচ্ছে তাই পাল্টা জবাব দিতে চাইছে নয়াদিল্লি আর এভাবেই সীমান্তের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বরাবর চিনকে চাপে রাখতে নয়া কৌশল অবলম্বন করেছে ভারত।

তাই তো ভারতীয় বায়ুসেনার নিজেদের শক্তি বাড়াচ্ছেন আকসাই চীনের ওপরে পাশাপাশি যেহেতু চীন ফ্লাইং জনের দশ কিমি সীমানা নির্দিষ্ট রেখে মহড়া বাড়িয়েছে ভারতও পাল্টা দিয়েছে। তবে এখানেই শেষ নয় শ্রীনগর ও চণ্ডীগড়ে নিজেদের শক্তি বৃদ্ধি করে চিনিকে ক্রমাগত চাপে রাখতে চাইছে ভারত আর তাই তো আগে থেকেই দেশের সীমান্তকে সুরক্ষিত করার জন্য ব্যবস্থা নিয়েছে ভারতীয় বায়ুসেনার।

যেহেতু লাদাক সীমান্তকে ভারত এবং চীন দুজনেই দুজনের বলে দাবি করেছে তাই এই নিয়ে যে বিতর্কের সূত্রপাত হয়েছে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান হতে পারে বলে দাবি জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।যদিও চিনিকে ইতিমধ্যেই লাদাখের অবস্থান সম্পর্কে অবহিত করা হয়েছে।