অবিশ্বাস্য: প্রকৃতির লীলাখেলা, সাহারা মরুভূমিতে তুষারপাত

আমরা যারা ফেলুদা জটায়ুর ভক্ত, তারা কিন্তু এই সাহারায় শিহরণ শব্দের সাথে ওতপ্রোতভাবে জড়িত। আর এই শব্দের সাথে স্বাভাবিক ভাবেই বাস্তবের কোন মিল নেই তা শুধু ইমাজিনেশনেই সত্যি। তবে সময়ের সাথে সাথে পরিবর্তন ঘটছে সব কিছুর, তাই আজকাল কল্পনাও যেন বাস্তবে দেখা দিচ্ছে। আর সেই সূত্র ধরেই সাহারায় শিহরণ এমনভাবে যে সত্যি হয়ে উঠবে তা সত্যি অকল্পনীয়। সত্যিই এবার সাহারায় শিহরন, সাদা বরফে ঢেকে গেছে সাহারার বালির স্তুপ। দূর দিগন্তে সাহারা যেন মিশে গেছে নীল আকাশের সাথে। এইরকম মরুভূমির উপরে বরফের আস্তরণ এর ছবি ক্যামেরাবন্দি করতে পেরে উচ্ছসিত সমস্ত ক্যামেরাম্যান।

সাহারা মরুভূমি পৃথিবীর বৃহত্তম মরুভূমি আফ্রিকার উত্তরে ও আটলান্টিক মহাসাগর ও লোহিত সাগরের মাঝামাঝি 35 লক্ষ বর্গমাইল জুড়ে বিস্তৃত। তবে এই বরফপাত কিন্তু নতুন কিছু নয়, এর আগেও এমন বরফ পাতের দৃশ্য দেখা গেছে। বিশেষ করে এইন সেফরা অঞ্চলে এই ধরনের বরফপাত হয়ে থাকে, এই অঞ্চল আটলান্টিক মহাসাগরের থেকে হাজার মিটার উপরে , তাছাড়া এই বরফপাত এর আরেকটি অন্যতম কারণ আলজেরিয়ান মরক্কো সীমান্তের আশেপাশে আটলাস পর্বত।

যার প্রভাব এই বরফপাতে পরেছে। এই ধরনের বিরল ঘটনা ঘটেছিল হাজার ১৯৭৯ সালে, এরপরে ২০১৬ ও ২০১৮, এবার ২০২১ সালে ফের মরুভূমিতে অবাক করা দৃশ্য।মরুভূমির বালি একেবারে ঢেকে গেছে সাদা বরফের দেখে মনে হচ্ছে যেন নিমেষের মধ্যে সাহারা মরুভূমি পরিবর্তন হয়ে গেছে আন্টার্টিকায়।