ইনক্রেডিবেল ইন্ডিয়া, পাইপের সাহায্যে দুধ পৌঁছে যাচ্ছে গ্রাহকদের কাছে, মানা হচ্ছে সামাজিক দূরত্ব

কে বলেছে আমরা ভারতীয়রা ক্রিয়েটিভ না। আমরা পরিস্থিতির ওপর কেন্দ্র করেই সর্বদা কাজ করে থাকি ও কাজের জন্য বিভিন্ন কিছু ব্যবহার করে থাকি, একেবারে নতুনত্ব। আর এই সবের পেছনে একটা কথাই বার বার মনে পরে যাচ্ছে সমস্ত প্রয়োজনই হল সব আবিষ্কারের মূল বস্তু। এবার এই কথা বলার কারণ কি? আসলে সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে, আর সেই ছবি দেখেই উঠে আসছে এই সব কথা বার্তা। সেই ছবিটাই বুঝিয়ে দিচ্ছে সামাজিক দূরত্ব কাকে বলে, কিভাবে করতে হয়।

ছবিটিতে একজন দুধ বিক্রেতা ক্রেতাকে দুধ দিচ্ছে দূর থেকেই, আজ্ঞে হ্যা, দূর থেকেই কারণ ক্রেতা ফানেলের মধ্যে দূর থেকে দুধ ঢেলে দিচ্ছে আর ক্রেতার কাছে সেটা পৌছে যাচ্ছে পাইপের মাধ্যমে। কারণ দেশের পরিস্থিতি আমাদের সবার জানা। এখন দেশে টানা ৪০ দিনের লক ডাউন চলা সত্ত্বেও, কোনো প্রভাব পরে নি, লাফিয়ে লাফিয়ে এখনও বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা।

এখন যেনো আরও তুলনামূলক বেশী বৃদ্ধি পাচ্ছে। তাই আবার তৃতীয় দফার লক ডাউন জারি করা হয়েছে দেশে। সবাইকে বার বার বলা হচ্ছে স্যোশাল ডিস্ট্যান্সিংটাই আসল ওষুধ এখন। এটাকে যে মানবে সেই করোনা থেকে মুক্তি পাবে।তাই এই ছবিই এই সময়ের সব থেকে বার্তা মূলক ছবি। নিতীন সাঙ্গাও নামে একজন এই ছবি টুইটারে পোস্ট করেছে, আর তার পরেই সেটা নিমিষে ভাইরাল। তিনি ছবিটি পোস্ট করে লিখেছেন, এটা দেখে ভালো লাগছে মানুষ সরকারী নিয়ম কানুন মেনে চলছে।

এখন সামাজিক দূরত্ব বজায় রাখাটাই সব থেকে বেশী গুরুত্বপূর্ণ। তাই বার বার বলা হচ্ছে সাধারণ কিছু নিয়ম আমাদের সবার মেনে চলতে হবে মাস্ক পরিধান করা, সামাজিক দুরত্ব বজায় রাখা।দুধ ওয়ালার মতো এতো উদ্ভাবনী কিছু করতে না পারলেও, আমরা সাধারণ নিয়ম যেনো মেনে চলি অন্তত।