রা’জ্যে আরো বাড়লো বিধি নিষেধের মেয়াদ, সময়ে মি’ল’লো ছা’ড়, জেনে নিন বিস্তারিত

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ১৫ই মে থেকে শুরু করে ১৫ই জুন পর্যন্ত টানা এক মাস লকডাউনের কড়া সতর্কতা বিধি মেনে চলেছেন মানুষ। আগামীকাল সেই মেয়াদ শেষ হয়ে যেতে চলেছে। স্বভাবতই রাজ্যবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন মুখ্যমন্ত্রীর পরবর্তী সিদ্ধান্তের জন্য। অবশেষে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী লকডাউন সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিলেন। একই সঙ্গে তিনি বাড়িয়ে দিলেন লকডাউনের মেয়াদ।

মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন যে আগামী ১লা জুলাই পর্যন্ত লকডাউন চলবে। তবে লকডাউনের এই পর্বে অবশ্য তিনি বেশ কিছু বিষয়ে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন যে আগামী পয়লা জুলাই পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৫ শতাংশ কর্মচারী নিয়ে সরকারি এবং বেসরকারি অফিস খোলা থাকবে।

তিনি আরও জানিয়েছেন, এবার থেকে প্রতিদিন সকাল ৭-১১টা পর্যন্ত বাজার এবং মুদির দোকান খোলা থাকবে। এছাড়াও এবার থেকে সকাল ১১টা থেকে শুরু করে সন্ধ্যে ছটা পর্যন্ত অন্য দোকান-শপিংমল এবং বেলা ১২টা থেকে শুরু করে রাত ৮টা পর্যন্ত ৫০ শতাংশ গ্রাহক নিয়ে রেস্তোরাঁ, বার এবং হোটেল খোলা থাকবে। জিম এবং স্পা এই পর্বে বন্ধ থাকছে। শপিংমলে ৩০ শতাংশ লোক ঢুকতে দেওয়া হবে।

দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হতে পারে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সকাল ১০ টা থেকে দুপুর ২ টো পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। উল্লেখ্য, এই পর্যায়ে ৫০ শতাংশ কর্মী নিয়ে শুটিংয়ের অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। যারা ইতিমধ্যেই টিকা পেয়েছেন কেবল তারাই পার্কে এবং প্রাতঃভ্রমণে যেতে পারবেন। লোকাল ট্রেন, মেট্রো এবং বাস পরিষেবা আপাতত বন্ধ। যারা প্রতিদিন বাইরে বের হচ্ছেন তাদের জন্য বিশেষ ই-পাসের বন্দোবস্ত করতে বিশেষ অ্যাপ্লিকেশন চালু করেছে রাজ্য। এমনটাই জানালেন রাজ্যের মুখ্যসচিব এইচকে দ্বিবেদী।