আগামী কয়েক বছরের মধ্যে ক’রো’না’র থেকেও ভ’য়া’ব’হ বি’প’দ আসছে বি’শ্বে, বিশ্বখ্যাত পরিবেশবিদ যা বললেন

এই মুহুর্তের গোটা পৃথিবীর কাছে করোনার থেকে বড় বিপদ আর কিছু নেই। করোনার বিরুদ্ধে লড়াই করতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। বর্তমান পরিস্থিতিতে ভাইরাসের বিরুদ্ধে এক অসম লড়াইয়ে সামিল সারা পৃথিবী। বিজ্ঞানীদের আশঙ্কা আরও কয়েক বছর পৃথিবীতে টিকে যেতে পারে করোনা। তবে সাম্প্রতিক কালে পরিবেশ বিজ্ঞানীরা আরো ভয়াবহ বিপদের ইঙ্গিত দিচ্ছেন।

করোনার থেকেও বড় বিপদ আসতে চলেছে পৃথিবীতে। জলবায়ুগত পরিবর্তনের কারণে আগামী দিনে মানব প্রজাতির উপর ভয়ঙ্কর প্রভাব পড়তে চলেছে বলে আশঙ্কা করছেন পরিবেশ বিজ্ঞানীরা। বিশ্ব উষ্ণায়ন হবে এর অন্যতম কারণ। বিভিন্ন দেশের রাষ্ট্র নেতারা যদি এখনই সতর্ক না হন তাহলে আগামী দিনে পৃথিবীর বুকে মানবপ্রজাতির অস্তিত্ব টিকিয়ে রাখা মুশকিল হয়ে পড়তে পারে বলে দাবি করছেন একদল পরিবেশ বিজ্ঞানী।

বিশ্ব বিখ্যাত পরিবেশবিদ তথা ব্রিটিশ সম্প্রচারক, লেখক, ইতিহাসবিদ, তথ্যচিত্র নির্মাতা স্যার ডেভিড অ্যাটেনবরো সম্প্রতি সারা বিশ্বকে এই মর্মে সতর্ক করলেন। তিনি জানাচ্ছেন জলবায়ু পরিবর্তনের ভয়ঙ্কর প্রভাব পড়তে চলেছে পৃথিবীতে। আর বেশি দেরি নেই। ৫ থেকে ১০ বছরের মধ্যেই ‌ সেই ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হতে চলেছে সারাবিশ্ব।

পরিবেশ দূষণের ফলে পৃথিবীর উপর কি মারাত্মক প্রভাব পড়ছে এবং ভবিষ্যতে কি হতে পারে সেই সম্পর্কে বিগত বেশ কয়েক বছর ধরেই প্রচার চালিয়ে আসছেন এই বিশ্ব বিখ্যাত পরিবেশ বিজ্ঞানী। তার দাবি করোনা সারা বিশ্বকে সতর্কতামূলক একটি শিক্ষা দিয়েছে। যা থেকে শিক্ষা নেওয়া উচিত প্রতিটি দেশের রাষ্ট্রনেতার। নতুবা ধ্বংস হয়ে যেতে পারে পৃথিবী।