ওড়িশায় প্রজাপতির গায়ে ভেসে উঠলো প্রভু জগন্নাথ দেবের মুখ, তীরের বেগে ভাইরাল ছবি

ভারতবর্ষের বিখ্যাত তীর্থক্ষেত্র, পর্যটন কেন্দ্র গুলির মধ্যে অন্যতম হলো উড়িষ্যার পুরী। এই পুরীকে কেন্দ্র করেই গড়ে উঠেছে সেই রাজ্যের পর্যটন শিল্প। পুরীর জগন্নাথ দেবের মন্দিরকে কেন্দ্র করে ভক্তদের উৎসাহ প্রবল। একদিকে সমুদ্র এবং অপর দিকে প্রভু শ্রী জগন্নাথদেবের টানে পুরীতে ভিড় জমান দেশ-বিদেশের মানুষ। ধার্মিক হিন্দুভক্তরা জীবনে অন্তত একবার হলেও পুরীর জগন্নাথ দেবের মন্দির দর্শনের বাসনা মনে পোষণ করেন।

প্রভু শ্রী জগন্নাথকে দেখার জন্য প্রতিদিন কত হাজার হাজার মানুষ পুরীতে পাড়ি দেন। জগন্নাথ দেবকে একবার চোখের দেখা দেখলেই যেন জীবন সার্থক, পরিপূর্ণ হয়ে যায়, এমনটাই বিশ্বাস করেন তারা। তবে যারা এখনো পর্যন্ত পুরীর জগন্নাথ দেবকে চোখে দেখার সুযোগ লাভ করেননি, তাদের সেই বাসনা পূরণ করতে পারে এই “প্রজাপতি”টি! শুনতে এবং দেখতে অবাক লাগলেও, এমনটাই সত্যি।

সম্প্রতি উড়িষ্যার ডেনগাপাদার জেলাতে এমন এক অদ্ভুত প্রজাপতির দেখা মিলেছে। এই প্রজাপতির মাথাতে যেন অবিকল জগন্নাথ দেবের মুখ খোদাই করা রয়েছে! ঘটনা দেখে অবাক স্থানীয়রা। আর হবে নাই বা কেন? প্রজাপতির মুখে যেন অবিকল জগন্নাথ দেবের মুখের প্রতিচ্ছবি ফুটে উঠেছে। এমন অদ্ভুত ঘটনাকে অনেকেই অলৌকিক বলে মানছেন। প্রভু শ্রী জগন্নাথ দেবের কৃপাবশতই প্রজাপতিটি এমন রূপ পেয়েছে, এমনটাই বিশ্বাস ভক্তদের।